অঞ্চলভেদে গুগলের মানচিত্রও ভিন্ন

Author Topic: অঞ্চলভেদে গুগলের মানচিত্রও ভিন্ন  (Read 92 times)

Offline Rubaiya Hafiz

  • Full Member
  • ***
  • Posts: 103
    • View Profile
যেসব দেশের সীমানা নিয়ে রাজনৈতিক বিরোধ রয়েছে, সেসব অঞ্চলের সীমানা ব্যবহারকারীর অবস্থানভেদে ভিন্নভাবে প্রদর্শন করছে গুগল ম্যাপস। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট-এর এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়।

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের দীর্ঘদিনের বিরোধ চলছে। এখন গুগল ম্যাপস ব্যবহারকারী যদি পাকিস্তান বা অন্যান্য দেশে অবস্থান করেন, তাহলে অঞ্চলটির সীমানা বিন্দু বিন্দু হিসেবে প্রদর্শন করবে। এর অর্থ, সীমানা নিয়ে বিরোধ চলছে। আবার ভারত থেকে এলাকাটি দেশটির অংশ হিসেবে কাশ্মীরের সীমান্ত সরলরেখায় স্পষ্টভাবে দেখা যায়।

অন্যদিকে জাপান ও দক্ষিণ কোরিয়াকে বিভক্তকারী জলসীমাটি জাপান সাগর হিসেবে সব দেশে প্রচার পেলেও দক্ষিণ কোরিয়ায় তা শুধু পূর্ব সাগর হিসেবে দেখায়।

আন্তর্জাতিক সীমানা নিয়ে রাজনৈতিক বিতর্কিত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে জাতিসংঘের ভৌগোলিক নাম নিয়ে বিশেষজ্ঞ দলের (ইউএনজিইজিএন) সঙ্গে কাজ করে থাকে গুগল। কয়েকটি দেশের সীমানা নিয়ে স্থানীয় সরকারের মতভেদ রয়েছে বলে জানায় সংস্থাটি।

এ ছাড়া প্রতিবেদনে জানানো হয়, বিতর্কিত সীমান্তগুলোর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে ‘ডিসপিউটেড রিজিওন টিম’ নামে নিজেদের একটি বিশেষ দলের সাহায্য নেয় গুগল।

গুগল ম্যাপসের জন্য পণ্য ব্যবস্থাপনা পরিচালক ইথান রাসেল বলেন, ‘বিতর্কিত অঞ্চল ও সীমানার ব্যাপারে আমরা নিরপেক্ষ থাকি। বস্তুনিষ্ঠতার সঙ্গে বিতর্কিত অংশটি ধূসর ড্যাশরেখার মাধ্যমে দেখানো হয়। তবে গুগল ম্যাপসের স্থানীয় সংস্করণে এলাকার নাম ও সীমানা প্রদর্শনের সময় আমরা স্থানীয় আইন মেনে চলি।’সূত্র: সিনেট