মাত্র ২মিনিটেই ‘ফুল চার্জ’ হবে স্মার্টফোন, ১০মিনিটে গাড়ি

Author Topic: মাত্র ২মিনিটেই ‘ফুল চার্জ’ হবে স্মার্টফোন, ১০মিনিটে গাড়ি  (Read 52 times)

Offline Md. Azizul Hakim

  • Jr. Member
  • **
  • Posts: 83
  • Respect is everything.
    • View Profile
একটি স্মার্টফোন পুরোপুরি চার্জ হতে লাগবে মাত্র দুই মিনিট বা ১২০ সেকেন্ড। আর সেই চার্জেই চলবে সারাদিন! শুধু তাই নয় একটি বৈদ্যুতিক গাড়ি চার্জ হতে সময় লাগবে মাত্র ১০ মিনিট।
আইএএনএসের এক প্রতিবেদন থেকে জানা যায়, যুক্তরাজ্যের গবেষকেরা পরবর্তী প্রজন্মের উপযোগী শক্তি সংরক্ষণ (এনার্জি স্টোরেজ) করতে সম্প্রতি এমন প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এর মাধ্যমে দ্রুত চার্জ দিয়ে তা দীর্ঘ সময় ব্যবহার করা যাবে।

‘নেচার এনার্জি’ শীর্ষক সাময়িকীতে গবেষকদের উদ্ভাবিত এ প্রযুক্তি সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। যাতে বলা হয়েছে বৈদ্যুতিক যানবাহন, ফোন, পরিধানযোগ্য প্রযুক্তিসহ বেশ কয়েকটি ব্যবহারিক ক্ষেত্রে এটি প্রয়োগের সম্ভাবনা আছে। শুধু তাই নয় উচ্চশক্তির ও দ্রুতগতির সুপার ক্যাপাসিটরের যে সমস্যা থাকে, নতুন প্রযুক্তিতে তা সমাধান করা গেছে।

গবেষণা প্রবন্ধের লেখক ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষক ঝুয়াংনান লি বলেছেন, আমাদের নতুন সুপার ক্যাপাসিটর পরবর্তী প্রজন্মের শক্তি সংরক্ষণ প্রযুক্তির হিসেবে বর্তমান ব্যাটারি প্রযুক্তির প্রতিস্থাপন বা এর পাশাপাশি ব্যবহার করা হতে পারে।

লি আরো বলেন, তারা এমন উপকরণ নকশা করেছেন, যা তাদের সুপার ক্যাপাসিটরকে একটি উচ্চ শক্তি ঘনত্ব দেয়। এটি দ্রুত চার্জ হওয়া ও চার্জ ছেড়ে দেয়ার ক্ষেত্রে কার্যকর হবে। এ ছাড়া দীর্ঘ সময় চার্জ ধরে রাখতেও পারবে। সাধারণত, এখনকার ব্যাটারি এসব বৈশিষ্ট্যের কোনো একটি পাওয়া যায়। কিন্তু নতুন সুপার ক্যাপাসিটরে উভয় সুবিধাই পাওয়া যায় বলে এটি গুরুত্বপূর্ণ একটি উদ্ভাবন। এ ছাড়া পারফরমেন্সের কোনো তারতম্য না করেই ওই সুপার ক্যাপাসিটর ১৮০ ডিগ্রি বাঁকানো যায়। এতে কোনো তরল ইলেকট্রোলাইট ব্যবহার করা হয়নি বলে বিস্ফোরণের ঝুঁকিও কম। তাই পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য ও ভাঁজ করা ডিভাইসে এটি ব্যবহার করা যাবে।\

নতুন সুপার ক্যাপাসিটর তৈরিতে একদল রসায়নবিদ, প্রকৌশলী ও পদার্থবিদ একসঙ্গে কাজ করেছেন। এতে উদ্ভাবনী গ্রাফিন ইলেকট্রোড উপকরণ ব্যবহার করা হয়েছে।

সুপার ক্যাপাসিটরের প্রশংসা করে ইউসিএল ম্যাথামেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সের অধ্যাপক ইভান পারকিন বলেন, বিশাল শক্তি সফলভাবে কমপ্যাক্ট সিস্টেমে সংরক্ষণ করার বিষয়টি নতুন স্টোরেজ প্রযুক্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এতে ক্ষুদ্র ইলেকট্রনিকস ও বৈদ্যুতিক গাড়িতে কাজে লাগানো যাবে।
Lecturer,
Department of CSE
azizul.cse@diu.edu.bd

Offline Mst. Eshita Khatun

  • Full Member
  • ***
  • Posts: 129
    • View Profile
Mst. Eshita Khatun
Lecturer
Dept. of Computer Science & Engineering
Daffodil International University
102, Sukrabad, Mirpur Rd, Dhanmondi, Dhaka 1207, Bangladesh
eshita.cse@diu.edu.bd