কিউই ফল : জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা, ঝুঁকি ও খাওয়ার পদ্ধতি

Author Topic: কিউই ফল : জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা, ঝুঁকি ও খাওয়ার পদ্ধতি  (Read 124 times)

Offline tany

  • Faculty
  • Sr. Member
  • *
  • Posts: 401
  • Tajmary Mahfuz,Assistant Professor,Dept of GED
    • View Profile
কিউই, নামটি হয়তো শুনে থাকবেন। এটি অত্যন্ত সুস্বাদু একটি ফল। স্বাদের মতোই এর গুনাগুণও অঢেল। কয়েক দশক আগে এই ফলের প্রচলন ভারতবর্ষে সে ভাবে দেখা যায়নি। তবে, বর্তমানে ভারতের কিছু জায়গায় ফলটি পাওয়া যায় এবং এর গুনাগুণ সম্পর্কে প্রায় অনেকেই ওয়াকিবহাল।এশিয়া এবং অস্ট্রেলিয়ায় এই ফল জনপ্রিয়তা পেলেও ভারতের বহু জায়গায় এখনও দেখা যায় না এই ফল। খাস কলকাতাতেও প্রায় দেখা যায় না বললেই চলে। তবে জিটিএ সূত্রে খবর, দার্জিলিং, সিকিম সহ পার্শ্ববর্তী এলাকায় কিউই চাষের পরিকল্পনা শুরু হয়েছে। সাফল্যও পাওয়া গেছে সিকিম ও রঞ্জু ভ্যালিতে। স্বাদে ভরপুর এই ফলের স্বাস্থ্য উপকারিতাও কিন্তু প্রচুর। একটি ফল খেলেই পাবেন হাজারো সমস্যা থেকে মুক্তি। তবে চলুন জেনে নেওয়া যাক কিউই-এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।উৎপত্তি ও কোন দেশে বেশি প্রচলন কিউই মূলত চিন দেশের ফল, যেটি দেখতে অনেকটা লেবুর মত। ফলের বাইরের রঙ গোল্ডেন ব্রাউন এবং ভেতরে সবুজ রঙের হয়। চিন দেশে গুজবেরি ও ইয়াং টাও নামেও পরিচিত এই ফলটি। তবে বর্তমানে ‘কিউই' হিসেবেই বেশি পরিচিতি লাভ করেছে। কিউই একটি অত্যন্ত সুস্বাদু বেরি, যা চীন থেকে নিউজিল্যান্ডে ২০ শতকের গোড়ার দিকে আনা হয়েছিল। ঐতিহাসিকভাবে, এটি নিউজিল্যান্ডের জাতীয় ফল হিসেবেও পরিচিত। ইউরোপ, আমেরিকা, ক্যালিফোর্নিয়া এবং গ্রিসেও বেশ জনপ্রিয়। বর্তমানে দক্ষিণ ভারতের কিছু কিছু জায়গায় মাঝেমাঝে এই ফলের প্রচলন দেখা যায়।

১) হার্টকে সুস্থ রাখে কিউই ফল ভিটামিন-সি এবং পটাসিয়াম সমৃদ্ধ, যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য খুবই ভাল। একটি সমীক্ষায় দেখা গেছে যে, প্রতিদিন এক থেকে দুটি করে কিউই ফল খেলে অক্সিডেটিভ স্ট্রেস হওয়ার সম্ভাবনা হ্রাস পায় যা, হৃদরোগসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যাকে দূর করতে সাহায্য করে। এটি খেলে রক্তে ফ্যাটের পরিমাণ কমানো যায়, ফলে ব্লকেজ প্রতিরোধ করা সম্ভব হয়। এছাড়া, কিউইতে থাকা ম্যাগনেসিয়াম হার্ট ভাল রাখতে সাহায্য করে।


২) রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে কিউই ফলে থাকা ভিটামিন-সি ও অ্যান্টি অক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং রোগ প্রতিরোধে সহায়তা করে। কানাডিয়ান জার্নাল অফ ফিজিওলজি অ্যান্ড ফার্মাকোলজিতে প্রকাশিত হওয়া একটি সমীক্ষায় দেখা গেছে যে, কিউই ফলগুলি রোগ প্রতিরোধ ক্ষমতাকে জোরদার করে এবং ঠান্ডা বা ফ্লু-এর মতো অসুস্থতার সম্ভাবনাকে হ্রাস করে।

৩) হজমে সহায়তা করে কিউই ফলে অ্যাক্টিনিডিন(Actinidin) নামক এনজাইম থাকে যা, প্রোটিন-দ্রবীভূত বৈশিষ্ট্যের জন্য পরিচিত। কিউইতে থাকা ফাইবার হজমে সহায়তা করে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, কিউই দ্বিগুণ পরিমাণ হজমশক্তি বাড়িয়ে তুলতে পারে এবং হজমের সমস্যাগুলিকে ঠিক করে তোলে।

৪) চোখ ভাল রাখে ও দৃষ্টিশক্তি বৃদ্ধি করে কিউই ফল ফাইটোকেমিক্যালের একটি ভাল উৎস, যা ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধে সহায়তা করে। কিউই ফলের মধ্যে উপস্থিত ভিটামিন-এ এবং ফাইটোকেমিক্যাল চোখের ছানি এবং বয়সজনিত কারণে চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

৫) হাড় ও দাঁত ভাল রাখে কিউই-তে থাকে ভিটামিন-এ, ভিটামিন-সি, বি-৬, বি-১২, পটাসিয়াম, ক্যালসিয়াম, লোহা এবং ম্যাগনেসিয়ামের মতো ভিটামিন ও খনিজ পদার্থ, যা শরীরের রক্ত সঞ্চালনকে ঠিক রাখে এবং হাড় ও দাঁতকে ভালো রাখতে সাহায্য করে।


Tajmary Mahfuz
Assistant Professor
Department of GED