লিনাক্স টার্মিনাল নিনজা- পর্ব ৪ [টার্মিনালে সফটওয়্যার ইন্সটলেশন এবং মজার কিছু-

Author Topic: লিনাক্স টার্মিনাল নিনজা- পর্ব ৪ [টার্মিনালে সফটওয়্যার ইন্সটলেশন এবং মজার কিছু-  (Read 136 times)

Offline sanzid.swe

  • Jr. Member
  • **
  • Posts: 53
  • Hi, this is Sanzid, learning to learn!
    • View Profile
    • Sanzid's Cloud
লিনাক্স ইন্সটলেশনের পর মোটামুটি সবাই প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটলেশন নিয়ে ব্যাপক চিন্তাভাবনার সম্মুখীন হন, তাদের জন্যই আজ টার্মিনালের মাধ্যমে কতটা সহজেই কোন সফটওয়্যার ইন্সটল করা যায় এবং এছাড়াও প্রয়োজনীয় মজার কিছু কমান্ড নিয়ে আলোচনা করবো। এর আগে ভাল কিছু কনসেপ্ট পেতে চাইলে বেসিক টার্মিনাল পরিচিতি লেখাটি পড়ে নিতে পারেন।

টার্মিনালে সফটওয়্যার ইন্সটলেশনঃ
উবুন্তুতে আমরা সাধারনত দুই ভাবে যেকোন সফটওয়্যার ইন্সটল দিতে পারি- অফলাইন এবং অনলাইন। দুইটা মাধ্যমেই টার্মিনালে কোড লিখে ইন্সটল দেয়া সম্ভব। বাট অফলাইনে দিতে হলে ফার্স্টে লিনাক্সের জন্য .dev ফাইল আগে থেকে ডাউনলোড করে কোন ডিরেক্টরিতে রেখে দিতে হবে।

অফলাইনে ইন্সটলেশন
আগেই বলেছি অফলাইনে সফটওয়্যার ইন্সটল করতে হলে .dev ফাইল আগে থেকে ডাউনলোড করে কোন ডিরেক্টরিতে রেখে দিতে হবে। আমরা জানি উইন্ডজে .exe ফাইল ইন্সটল দিতে হয়, একইভাবে লিনাক্সের জন্য .dev ফাইল। অফলাইনে ইন্সটলেশনের জন্য আমাদের গুগলে সার্স দিয়ে প্রথমে কোন সফটওয়্যারের .dev ফাইল ডাউনলোড করে যেকোন ডিরেক্টরিতে আগে থেকে রেখে দিতে হবে। এরপর ঐ ডিরেক্টরিতেই গিয়ে মাউসের রাইট বাটন ক্লিক করে টার্মিনাল ওপেন করি। এরপর লিখি sudo .dpkg -i fileName.dev এবং এন্টার চাপি।



এখানে আমি Downloads ডিরেক্টরিতে আগে থেকে ডাউনলোড করে রাখা WPS অফিস এর .dev ফাইলটি ইন্সটল করেছি। মনে রাখতে হবে এখানে ফাইল এক্সটেনশন সহ লিখতে হবে। তাই ফাইলটির নাম এক্সটেনশন সহ কপি করে টার্মিনালে পেস্ট করলে ভাল হয়। তাহলেই ইন্সটলেশন শুরু হয়ে যাবে। কোন ধরনের কনফার্মেশন চাইলে সেটাও টার্মিনালে কি করতে বলেছে, একটু রিডিং পড়লেই বুঝতে পারবেন। এবং টার্মিনাল থেকেই সফটওয়্যারটি ইন্সটল হয়ে যাবে…

টার্মিনাল থেকে অনলাইনে ইন্সটলেশন
দুনিয়ার সবচেয়ে সহজ কাজ হল টার্মিনালে কোড লিখে সফটওয়্যার ইন্সটলেশন! কিন্তু তার জন্য আপনাকে অনলাইন মুডে থাকতে হবে, মানে ইন্টারনেট কানেকশন লাগবে। কোড লিখে সফটওয়্যার ইন্সটল করতে জাস্ট লিখতে হবে sudo apt-get install appName এবং এন্টার প্রেস করতে হবে, তাহলেই ইন্সটলেশন শুরু হয়ে যাবে। মনে করি আমি আমার লিনাক্সে VLC প্লেয়ার ইন্সটল করবো-

sanzid@HP-240-G4:~$ sudo apt-get install vlc
1
sanzid@HP-240-G4:~$ sudo apt-get install vlc
এটা লিখে এন্টার দিলেই ইন্সটলেশন শুরু হয়ে যাবে। কোন ধরনের কনফার্মেশন চাইলে সেটাও টার্মিনালে কি করতে বলেছে, একটু রিডিং পড়লেই বুঝতে পারবেন।

কিন্তু একটু সমস্যা হল আমরা আমাদের প্রয়োজনীয় সফটওয়্যারের কোড জানবো কিভাবে, VLC তো সহজ নাম, অনেক কঠিন নামও তো থাকতে পারে বা একটা সফটওয়্যার তো অন্য নামেও রেপোতে থাকতে পারে! হ্যা, এজন্য আপনাকে একটু গুগল করতে হবে, মনে করুন আপনি Sublime Text Editor ইন্সটলের জন্য কোড লাগবে। আপনি এভাবে লিখতে পারেন- “sublime in ubuntu 16”, জাস্ট এটা লিখেই গুগলে সার্স দিন… অসংখ্য লিংক পেয়ে যাবেন। বিশ্বাস করুন, আমি নিজে এ পর্যন্ত কখনো সার্স করে হতাশ হইনি…

হেল্পের জন্য বিশ্বস্ত কিছু সাইটের মধ্যে Askubuntu, Stackoverflow, OMGubuntu, Itsfoss অন্যতম। এগুলোর লিংক পেলে কোন সন্দেহ ছাড়াই ঢুকে যেতে পারেন।

আর এছাড়াও হাজার হাজার এপ্লিকেশন নিয়ে উবুন্তু সফটওয়্যার সেন্টার তো আছেই। এখান থেকে আপনার এনড্রয়েড ফোনের মত যেকোন এপ্লিকেশন(যদি সফটওয়্যার সেন্টারে থাকে) সার্স করে খুব সহজেই ইন্সটল করে নিতে পারেন।

টার্মিনালে রেল গাড়ি চালানোঃ
টার্মিনালের একটা অনেক প্রয়োজনীয় কমান্ড হল ls, এর মাধ্যমে যেকোন ডিরেক্টরির এলিমেন্টগুলো দেখা যায়। তো এটি লিখতে গিয়ে যদি কখনো sl লিখে ফেলেন তাহলে কি হবে? লিনাক্স ডেভেলপাররা আসলে খুব মজার মানুষ! আপনি যদি কখনো ভুলে sl লিখে ফেলেন তাহলে টার্মিনালে উল্টা দিক থেকে একটা ট্রেন চলতে দেখা যাবে, এর মানে আপনাকে বুঝানো হচ্ছে যে কমান্ডটা আপনি উল্টা লিখেছেন। এজন্য আপনাকে sl  টা ইন্সটল করে নিতে হবে-

sanzid@HP-240-G4:~$ sudo apt-get install sl
1
sanzid@HP-240-G4:~$ sudo apt-get install sl
এরপর ভুল করেও কখনো sl লিখে ফেললে আপনাকে উল্টো দিকে ট্রেন চালিয়ে দেখিয়ে দিবে যে আপনি উল্টো কমান্ড চালিয়েছেন।

 

টার্মিনালে আবহাওয়ার অবস্থা দেখাঃ
আপনার লোকেশনে বর্তমান আবহাওয়ার অবস্থা আপনি চাইলে লিনাক্স টার্মিনালে কমান্ড দিয়েই দেখতে পারেন। এজন্য আপনাকে টার্মিনালে curl wttr.in/locationName টাইপ করে এন্টার প্রেস করতে হবে। আমি মনে করি বর্তমান পাবনার আবহাওয়া সম্পর্কে জানবো-



এখানে জাস্ট লিখে এন্টার প্রেস করাতেই আজকের এবং আগামী কয়েকদিনের আবহাওয়ার অবস্থা টার্মিনালে দেখিয়ে দিবে। (curl যদি প্রিইন্সটলড না থাকে তাহলে টার্মিনালে ইন্সটলেশনের কমান্ড শো করবে, ইন্সটল করে নিন)।

 

টার্মিনালে ক্যালেন্ডার দেখাঃ
আমরা চাইলে টার্মিনালের মধ্যেই পুরো ক্যালেন্ডার দেখতে পারবো। এজন্য cal টাইপ করলেই একটা ক্যালেন্ডারের পেজ চলে আসবে-



এখানে cal টাইপ করাতে বর্তমান মাসের ক্যালেন্ডার চলে আসবে। আবার cal dec 1996 লিখলে ১৯৯৬ সালের ডিসেম্বর মাসের ক্যালেন্ডার শো করবে। এভাবে date লিখে এন্টার দিলে আজকের ডেট টাইম চলে আসবে। মজা না??

আপনার সিস্টেমের টোটাল কতগুলো ইউজার আছে সেটি দেখতে compgen -u কমান্ড লিখে দেখে নিতে পারেন।
বর্তমান কোন ইউজারে আপনি একসেস নিয়েছেন সেটি দেখতে টার্মিনালে জাস্ট লিখে ফেলুন who বা whoami এবং এন্টার প্রেস করুন।

আমার ব্লগের মূল লেখা- https://bit.ly/2TskoM0
« Last Edit: March 03, 2020, 11:00:56 AM by sanzid.swe »
_________
Md. Sanzidul Islam
Lecturer, Dept. of SWE
Daffodil International University
Cell: +880 1864007005
Portfolio: https://sanzidscloud.com
102, Shukrabad, Mirpur Road
Dhanmondi, Dhaka- 1207