উদ্ভিজ্জ দুধের সেরা হবে ওট?

Author Topic: উদ্ভিজ্জ দুধের সেরা হবে ওট?  (Read 65 times)

Offline Raja Tariqul Hasan Tusher

  • Jr. Member
  • **
  • Posts: 78
  • Test
    • View Profile
বাদাম, সয়া, নারকেল, ননফ্যাট না ফ্যাটযুক্ত? মার্কিন স্টোরগুলোয় নানা ধরনের দুধ পাওয়া যায়। তবে নতুন একটি বিকল্পের নজিরবিহীন প্রবৃদ্ধি ঘটেছে এবং নিরামিষাশীদের (ভেগান) কাছে দারুণ জনপ্রিয় হয়েছে। এর নাম ওট দুধ।

মাত্র ৫ বছর আগেও বাজারে ওট দুধের প্রায় কোনো অস্তিত্ব ছিল না। গত ১২ মাসে ওট দুধ থেকে আসা রাজস্বের পরিমাণ ২২২ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য গুড ফুড ইনস্টিটিউট।

সম্প্রতি স্টারবাকস, চোবানি ও নেসকুইকের মতো প্রতিষ্ঠান ওট দুধ বা ওট মিল্ক বিক্রি করছে। একে পুষ্টিকর ও পরিবেশবান্ধব পণ্য হিসেবে তুলে ধরা হচ্ছে।

গবেষণা সংস্থা গ্লোবালডাটার খাদ্য সংবাদদাতা অ্যান্ডি কোয়েন বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ওট দুধ ঘিরে যুক্তরাষ্ট্রে ব্যাপক আলোচনা চলছে। এটা অন্যান্য উদ্ভিজ্জ দুধ হিসেবে আগে এতটা আলোচিত ছিল না।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের বাজারে সুইডেনের ওটলি নামের প্রতিষ্ঠান বিভিন্ন কফি শপে ওট দুধ বিক্রি শুরু করে। ক্যাপাচিনো ও লাতে কফিতে এই দুধ ব্যবহৃত হয়। অ্যান্ডি কোয়েন বলেন, ওটলি দারুণ মার্কেটিং করে ওট দুধের কথা মানুষের মুখে মুখে ছড়িয়ে দিয়েছে।

দ্য গুড ফুডের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে যত দুধ বিক্রি হয়, তার ১ শতাংশ বাজার দখল করেছে ওট দুধ। ওই সংস্থা মাংস, দুধ ও ডিমের বদলে উদ্ভিজ্জ খাবারের পক্ষে প্রচার চালায়।

মার্কিন ওট দুধ প্রস্তুতকারক এলমহার্স্টসের প্রধান বিপণন কর্মকর্তা পিটার ট্রুবি বলেন, বাদামের দুধ ভালো হলেও তার স্বাদ বাদামের মতো। কিন্তু ওটস এর ভালো বিকল্প হতে পারে। ওটলির নর্থ আমেরিকার প্রেসিডেন্ট মাইক মেসারমিথ বলেছেন, স্বাদ ছাড়াও ওট দুধের দুটি আলাদা সুবিধা আছে, যা নিরামিষাশীদের জন্য মানানসই। একটি হচ্ছে এর পুষ্টিমান। এতে ক্যালরি কম আর আঁশ বেশি। এ ছাড়া সয়া বা বাদামের মতো শস্যদানার চেয়ে এতে প্রোটিন বেশি। অনেকের বাদামে অ্যালার্জিও থাকে। এ ছাড়া এটি প্রাকৃতিক সম্পদের ওপর প্রভাব কমাতে সাহায্য করে।

ওট দুধ তৈরির খরচও বাদাম দুধের তুলনায় অনেক কম বলে এটি জনপ্রিয় হবে। শিগগিরই অন্যান্য দুধের বিকল্প হিসেবে ওট দুধ বাজারে শীর্ষস্থান দখল করবে বলে মনে করছেন এর উৎপাদকেরা।