১০০ টাকার মোড়ায় প্রথম শ্রেণির কামরায় ভ্রমণ

Author Topic: ১০০ টাকার মোড়ায় প্রথম শ্রেণির কামরায় ভ্রমণ  (Read 364 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1987
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
কিশোরগঞ্জ রেলস্টেশন। গত মঙ্গলবার সকাল সোয়া ছয়টা। আন্তনগর এগারসিন্দুর ট্রেনের প্রথম শ্রেণির কামরায় মোড়া পাতা। প্রতিটি মোড়ার ভাড়া ১০০ টাকা হাঁকছেন কামরাটির অ্যাটেনডেন্স। ঢাকাগামী একজন যাত্রী ৮০ টাকা সাধেন। তখন অ্যাটেনডেন্স বলেন, ‘আরে ভাই, আপনি তো ফার্স্ট ক্লাসে যাবেন। যেখানে ২০০ টাকার আসন ভাড়া, সেখানে আরামে মোড়ায় বসে ১০০ টাকায় ঢাকায় যাওয়ার সুযোগ পাচ্ছেন।’ সেই যাত্রী ১০০ টাকা অ্যাটেনডেন্সের হাতে ধরিয়ে দিয়ে বলেন, ‘আমার টিকিট দেন।’ অ্যাটেনডেন্স বলেন, ‘আরে ভাই, টিকিট কীসের! আপনি মোড়ায় আরামে বসেন। নিশ্চিন্তে ঢাকায় যান। ঢাকায় যাওয়ার পর আপনি যে স্টেশনে নামবেন, সে স্টেশনের গেট পার করে দেওয়া আমার দায়িত্ব।’

এ সময় ট্রেনের প্রথম শ্রেণির বগির ভেতরে দরজা ও শৌচাগারের সামনের ফাঁকা জায়গায় সারি করে সাজানো প্লাস্টিকের মোড়া দেখা যায়। একই অবস্থা অন্যান্য বগিতেও। এ বিষয়ে প্রথম শ্রেণির দায়িত্বরত অ্যাটেনডেন্সকে জিজ্ঞেস করতেই তিনি সটকে পড়েন। মো. শাহিনুর নামের একজন যাত্রী বলেন, টিকিটবিহীন যাত্রী আসতেই তাঁদের সঙ্গে প্রতিটি বগির দায়িত্বে থাকা অ্যাটেনডেন্সের দর–কষাকষি আর মোড়া নিয়ে টানাটানি প্রতিদিনকার চিত্র। যেসব যাত্রী গন্তব্যে যেতে চান, তাঁরা সাময়িকভাবে উপকৃত হলেও এই টাকার কোনো অংশই সরকার পাচ্ছে না। এতে সরকার রাজস্ব থেকে বঞ্চিতের পাশাপাশি যেসব যাত্রী টিকিট কেটে একটু আরামে গন্তব্যে যেতে চান, তাঁদেরও ভোগান্তির শিকার হতে হয়। অথচ দিনের পর দিন এই ঘটনা ঘটছে। রেল কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

এ বিষয়ে জিজ্ঞেস করলে কিশোরগঞ্জের স্টেশনমাস্টার মো. জয়নাল মিয়া বলেন, কিশোরগঞ্জ থেকে ঢাকায় আসা-যাওয়ার আন্তনগর এগারসিন্দুর ট্রেনের ৭২০টির মতো আসন আছে। এর মধ্যে অনলাইনে প্রায় অর্ধেক আসন ঘরে বসেই যাত্রীরা বুকিং দিয়ে দেন। বাকি অর্ধেক টিকিট কাউন্টার থেকে দেওয়া হয়। তবে ৭২০টি আসন থাকলেও গড়ে প্রতিদিন এই ট্রেনে প্রায় দেড় হাজার যাত্রী যাতায়াত করে থাকেন। তিনি বলেন, অ্যাটেনডেন্সদের মোড়া ভাড়ার বিষয়টি তাঁর জানা নেই। তবে অনেক আসনবিহীন টিকিটের রোগী যাত্রীদের সুবিধার্থে খাবারের বগিতে কয়েকটি প্লাস্টিকের মোড়া রাখা থাকে।
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University