নিউইয়র্কের পার্কগুলোকে অস্থায়ী সমাধিক্ষেত্রে রূপান্তরের পরিকল্পনা

Author Topic: নিউইয়র্কের পার্কগুলোকে অস্থায়ী সমাধিক্ষেত্রে রূপান্তরের পরিকল্পনা  (Read 140 times)

Offline Shamim Ansary

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 3709
  • Change Yourself, the whole will be changed
    • View Profile
করোনাভাইরাসে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিউইয়র্কে। মৃতদেহের মর্যাদাপূর্ণ ব্যবস্থাপনা কী করে হবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে কর্তৃপক্ষ। এখন তারা ভাবছে, নগরের যে পার্কগুলো রয়েছে, সেগুলোকেই অস্থায়ী সমাধিক্ষেত্রে রূপান্তর করবে। কাউন্সিলম্যান মার্ক লেভিন সোমবার এই পরিকল্পনার কথা জানিয়ে একটি টুইট করেছেন।

টুইট বার্তায় লেভিন লিখেছেন, ইতালিতে মৃতদেহগুলো রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে। সামরিক বাহিনী গির্জা থেকে, রাস্তা থেকে লাশ সংগ্রহ করেছে। এই দৃশ্যের পুনরাবৃত্তি যেন না হয়, সে জন্যই নিউইয়র্ক সিটি পার্কগুলোকে অস্থায়ী সমাধিক্ষেত্রে রূপান্তর করার চিন্তা করা হচ্ছে। যদিও এটা মেনে নেওয়া কষ্টকর। পার্কে সুড়ঙ্গের মতো খুঁড়ে সারিবদ্ধভাবে ১০টি কফিন রাখার ব্যবস্থা করা হতে পারে।

লেভিন লিখেছেন, অত্যন্ত সুশৃঙ্খলভাবে পূর্ণাঙ্গ মর্যাদায় যেন মৃতদেহগুলোর সৎকার করা যায়, সে জন্যই এই ব্যবস্থা। যদিও অনেকের পক্ষেই এটা মেনে নেওয়া কষ্টকর হবে।

সিটি কাউন্সিলের স্বাস্থ্য কমিটির সভাপতি লেভিন আরও বলেন, ‘আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য হলো—ইতালির মতো মৃতদেহের দৃশ্যগুলো এড়ানো।

তবে ঠিক কবে নাগাদ এই পার্কগুলোকে সমাধিক্ষেত্র হিসেবে ব্যবহার করা হবে, সেই দিনক্ষণ বলেননি লেভিন। এর মধ্যে যদি মৃতের হার যথেষ্ট কমিয়ে আনা যায়, তাহলে এই পরিকল্পনা থেকে হয়তো সরে আসবে কর্তৃপক্ষ।

নিউইয়র্ক সিটি কাউন্সিলের স্বাস্থ্য কমিটির সভাপতি মার্ক লেভিন। ছবি: নিউইয়র্ক সিটি কাউন্সিলসিটি মেয়র ডি ব্লাজিওর এক মুখপাত্র ই-মেইলে বলেন, ‘আমরা খুবই নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তবে এক্ষুনি কিছু করার পরিকল্পনা আমাদের নেই।’

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, সোমবার দুপুর পর্যন্ত নিউইয়র্ক সিটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয় ৬৭ হাজার ৮২০ জন। মারা গেছে ৩ হাজার ১২৮ জন।

পার্ককে সমাধিক্ষেত্রে রূপান্তরের পরিকল্পনা আসে ফিউনেরাল হোমগুলো ভরে যাওয়ায়। মৃতদেহ সমাহিত করার আগের প্রক্রিয়াগুলো অনুসরণ করা হয় ফিউনেরাল হোমে। এখন ফিউনেরাল হোমেও ঠাঁই নেই। কিছু পরিবার অপেক্ষায় থেকে ফিরে গেছে। এ জন্যই গত মাসে ম্যানহাটানের বেলভিউ হাসপাতালে একটি বিশাল অস্থায়ী মর্গ নির্মাণ করা হয়।

গত ৩১ মার্চ নিউইয়র্কের ব্রুকলিন হাসপাতাল সেন্টারের বাইরে কিছু শ্রমিককে কোল্ডস্টোরেজ ট্রাকে করোনাভাইরাসে আক্রান্তদের লাশ রাখতে দেখা গেছে। এই ছবি গণমাধ্যমে এলে সারা দুনিয়ার মানুষ দেখতে পায়। এরই প্রেক্ষাপটে বিকল্প ব্যবস্থা খুঁজছিল কর্তৃপক্ষ।

নিউইয়র্ক সিটি মেয়র ডি ব্লাজিও। ছবি: রয়টার্সব্লাজিও ব্রুকলিনে সাংবাদিকদের বলেন, ‘আমরা যদি সবাই মিলে সংকট কাটিয়ে উঠতে পারি, তখন প্রতিটি পরিবারের সঙ্গে আলোচনা করে যথাযথ ব্যবস্থাপনার উদ্যোগ নেব। সেই সক্ষমতা আমাদের আছে।’

ব্লাজিও ব্রঙ্কসের হার্ট দ্বীপের কথা উল্লেখ করেন। সেখানকার লং আইল্যান্ড সাউন্ডে প্রায় ১০ লাখ নিউইয়র্কার সমাহিত হয়েছেন। ওই জায়গাটি তাঁরা ঐতিহাসিকভাবে ব্যবহার করছেন বলেও জানান।

এরই মধ্যে নগরের পার্ক বিভাগে হার্ট দ্বীপের নিয়ন্ত্রণ স্থানান্তর করতে এবং ব্রঙ্কসের লং আইল্যান্ড সাউন্ডের তীরে জায়গা বাড়ানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে। এর পক্ষে সিটি কাউন্সিল ভোটও দিয়েছে।


Source: https://www.prothomalo.com/northamerica/article/1649270/%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%89%E0%A6%87%E0%A7%9F%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A6%97%E0%A7%81%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%95%E0%A7%87-%E0%A6%85%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A5%E0%A6%BE%E0%A7%9F%E0%A7%80-%E0%A6%B8%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A7%87%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87
"Many thanks to Allah who gave us life after having given us death and (our) final return (on the Day of Qiyaamah (Judgement)) is to Him"