করোনায় স্বস্তি পেতে?

Author Topic: করোনায় স্বস্তি পেতে?  (Read 105 times)

Offline Md. Siddiqul Alam (Reza)

  • Sr. Member
  • ****
  • Posts: 253
    • View Profile
করোনায় স্বস্তি পেতে?
« on: April 17, 2020, 04:23:50 PM »
শ্বাসকষ্ট হলে চিত হয়ে শোয়ার বদলে চিকিৎসকরা বলছেন, উপুড় হয়ে শুতে। তাতে কষ্ট কমবে। ধারণাটা নতুন নয়। বস্তুত, শ্বাসকষ্টের উপশমের এই উপায় সাত বছর আগেই দিয়েছিলেন একদল ফরাসি গবেষক। করোনা-যুদ্ধে সেটাই এখন দাওয়াই হয়ে উঠেছে।
সম্প্রতি কোভিড-১৯ পজিটিভ চল্লিশ বছরের এক যুবকের প্রাণ বাঁচাতে তাকে উপুড় করিয়ে শোয়ানোর পরামর্শ দিয়েছিলেন আমেরিকার নর্থওয়েল হেলথের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট কর্মকর্তা ডাক্তার মঙ্গলা নরসিংহম। যুবকটি কার্যত নিশ্বাসই নিতে পারছিলেন না। রক্তে দ্রæত কমছিল অক্সিজেনের মাত্রা। তখন তাকে উপুড় করিয়ে শোয়ানোর পরামর্শ দিয়েছিলেন সিসিইউ বিশেষজ্ঞ। চিকিৎসা পরিভাষায় যা ‘প্রন পজিশন’ নামে পরিচিত। তাতেই প্রাণ বাঁচে যুবকটির। ভেন্টিলেটর ছাড়াই রক্তে অক্সিজেনের মাত্রা বাড়তে শুরু করে। কিন্তু কীভাবে?
চিকিৎসকদের ব্যাখ্যা, উপুড় অবস্থায় ফুসফুসের যেসব জায়গায় বাতাস পৌঁছতে পারে, চিত হয়ে শুলে তা হয় না। অর্থাৎ উপুড় হয়ে শয়ন করলে ফুসফুসের কর্মক্ষমতা বাড়ে। কিন্তু চিত অবস্থায় শরীরের ওজন ফুসফুসের উপর চাপ সৃষ্টি করায় অক্সিজেন গ্রহণ ক্ষমতা কমে যায়। পালমোনারি রি-হ্যাবের এই মূলনীতিই প্রতিফলিত হয়েছিল সাত বছর আগে শ্বাসকষ্টের রোগীদের ওপর ফরাসি গবেষকদলের চালানো ‘ট্রায়াল’-এর ফলাফলে। রিপোর্টটি প্রকাশিত হয় ‘নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’-এ। রোগীদের দু’ভাগে ভাগ করে এক দলকে চিত করে ও অপর দলকে উপুড় করে শোয়ানো হয়। দেখা যায়, উপুড় করে শোয়ানোর জন্য রক্তে অক্সিজেনের মাত্রা এক লাফে ৮৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৯৮ শতাংশ। শহরের চিকিৎসকদের একটা বড় অংশের মতে, ভেন্টিলেটর-সহ পরিকাঠামোর অভাব রয়েছে। এই ‘প্রন পজিশন’ টেকনিক করোনা-যুদ্ধে গেমচেঞ্জার হয়ে উঠতে পারে। তাদের বক্তব্য, কোভিড রোগীর শ্বাস নিতে অসুবিধা হলে বা শ্বাসকষ্ট শুরু হলে দুম করে ভেন্টিলেশনে না দেয়াই ভাল। বরং, আগে এই ‘প্রন পজিশনে’ রেখে পর্যবেক্ষণ করা উচিত। এমনকি ভেন্টিলেশনে দেয়ার পরও রোগীর ওপর এই পদ্ধতি প্রয়োগ করা উচিত।
জানা যাচ্ছে, শুধু আমেরিকা নয়, কোভিড-যুদ্ধে ব্রিটেনের চিকিৎসকদের কাছেও অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে এই ‘প্রন পজিশন’। সঙ্কটজনক অনেক রোগীর শ্বাসকষ্ট লাঘব করছে এই টেকনিক।


https://www.dailyinqilab.com/article
MD. SIDDIQUL ALAM (REZA)
Senior Assistant Director
(Counseling & Admission)
Employee ID: 710000295
Daffodil International University
Cell: 01713493050, 48111639, 9128705 Ext-555
Email: counselor@daffodilvarsity.edu.bd