অনলাইনে সক্রিয় এক ঝাঁক ডাক্তার, করোনা চিকিৎসা দিচ্ছেন বিনামূল্যে

Author Topic: অনলাইনে সক্রিয় এক ঝাঁক ডাক্তার, করোনা চিকিৎসা দিচ্ছেন বিনামূল্যে  (Read 119 times)

Offline Md. Siddiqul Alam (Reza)

  • Sr. Member
  • ****
  • Posts: 253
    • View Profile
করোনা মহামারিতে দেশজুড়ে যখন সাধারণ চিকিৎসা সেবাই ব্যাহত, তখন রোগীদের সেবায় অনলাইনে এগিয়ে এসেছেন হাজারের অধিক ডাক্তার। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কোভিড-১৯ ও সাধারণ রোগীদের নিরবচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছেন তারা। অ্যাম্বুলেন্স, হাসপাতাল ও জরুরি সেবার প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে তৈরি করেছেন অ্যাপস, খুলেছেন শত শত হটলাইন নাম্বার।ঘরে বসে ফোন দিলেই বিনামূল্যে মিলছে এ চিকিৎসা সেবা।

সংকটকালীন এ সময়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে  ask doctor অ্যাপস। ২৬ মার্চ উন্মুক্ত হবার ১ সপ্তাহের মধ্যে বাংলাদেশে গুগলের হেলথ অ্যান্ড ফিটনেস ক্যাটাগরিতে টপ চার্টে চলে এসেছে অ্যাপসটি। প্রতিদিন গড়ে ৭ হাজার মানুষ ফোন কলে ২৪ ঘণ্টা সেবা নিচ্ছেন। যার পেছনে বিনা পারিশ্রমিকে কাজ করছেন প্রায় ১২শ’ চিকিৎসক। আস্ক ডক্টর অ্যাপস মেডিকেল অ্যাডভাইজার ডা. মুহিব্বুর রহমান বলেন, বাংলাদেশ সরকারকে সহযোগিতার অংশ হিসেবে তারা এই অ্যাপসের সঙ্গে যুক্ত হয়েছেন। যেকোনো পেশার মানুষ এই অ্যাপস ব্যবহার করতে পারবেন।

‘ফ্রি ভার্চুয়াল মেডিকেল ক্যাম্প’ নামে অনলাইনে বিনামূল্যে জরুরি চিকিৎসা পরামর্শ দিচ্ছে বেস্ট এইড। এতে ১৫ জন জুনিয়র এবং ১৭ জন সিনিয়র ডাক্তার রয়েছেন। মানুষ স্বাস্থ্যগত যেকোন সমস্যা নিয়ে বেস্ট এইডের ফেসবুক পেইজে মেসেজ পাঠালে ডাক্তাররা তার উত্তর দিচ্ছেন। সব ধরনের স্বাস্থ্যগত সমস্যায় আলোচনা করা যাবে এই প্লাটফর্মে বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে। গুরুতর কোন কিছু হলে বেস্ট এইড থেকে ফোন করে পরামর্শ দেয়া হচ্ছে।

বেস্ট এইড এর সিইও মীর হাসিব মাহমুদ জানান, এরই মধ্যে ৭০০ এর অধিক মানুষকে অনলাইনে ফ্রি সেবা দিয়ে আমরা দেশের এই ক্রান্তিলগ্নে মানুষের পাশে থাকতে পেরেছি। এখানে বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন  ১৭ জন। যে কেউ যেকোনো স্বাস্থ্যগত সমস্যার জরুরি সমাধান পেতে হটলাইনে যোগাযোগ করতে পারেন এই ০১৫৩৩৪৪৩১১৮ নাম্বারে, অথবা ফেসবুক পেইজ www.facebook.com/bestaidbd/ তে।

দীর্ঘদিন থেকে ফেসবুকের মাধ্যমে সেবা দিয়ে আসা ডেসপারেটলি সিকিং ডক্টরস গ্রুপ যুক্ত করেছে ১০টি হটলাইন নাম্বার। এই গ্রুপে রোগীর যে কোনো সমস্যা ছবি তুলে পাঠালে চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন।
ডেসপারেটলি সিকিং ডক্টরস গ্রুপ প্রতিষ্ঠাতা ডা. সাকলায়েন রাসেল বলেন, ‘প্রায় ৩০০ জনের মতো ডাক্তার আমরা এখানে সেবা দিয়ে যাচ্ছি। নিয়ম মেনে যেসব ওষুধ দেয়া সম্ভব সেগুলো দিয়ে দেয়া হচ্ছে।’

এছাড়া চিকিৎসকদের পেশাজীবী সংগঠন এফডিএসআর ৬টি শিফটে অনলাইনে সেবা দিচ্ছে। যেখানে রোগী হটলাইন নাম্বারের মাধ্যমে তার সমস্যা অনুযায়ী বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পাচ্ছেন।

২০১৫ সালে যাত্রা শুরু করা ডক্টরোলা তাদের ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে রোগী ও চিকিৎসকের মধ্যে যোগাযোগের কাজটি করে দিচ্ছে। করোনাভাইরাসের এ সংকটে তারা বিভিন্ন বিষয়ে সাধারণ মানুষকে জানাতে সামাজিক মাধ্যমে লাইভে নিয়ে আসছেন বিশেষজ্ঞ ডাক্তারদের। ফলে রোগ ও প্রয়োজনীয় খাবার ইত্যাদি বিষয়ে জানতে পারছে সাধারণ মানুষ।

এছাড়া ব্যক্তি উদ্যোগেও অনেক ডাক্তার সামাজিক মাধ্যমে রোগীদের করোনাভাইরাস ও খাবারের বিষয়ে নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন। তাদের অন্যতম ফ্যামিলি মেডিসিন, ডায়াবেটিস, অ্যাজমা এবং শ্বাস রোগ বিশেষজ্ঞ ডা. জাহাঙ্গীর কবির। যিনি ইতিমধ্যে ফেসবুক ও ইউটিউবে ওষুধ ছাড়াই সুস্থ হওয়ার পথ বাতলিয়ে রোগীদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন। এছাড়া রোগীদের ভেষজ ও আয়ুর্বেদিক চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন মডার্ন হারবাল গ্রুপের চেয়ারম্যান ডা. আলমগীর মতি। যিনি সব ধরণের শাক-সবজি, ফল-ফলাদি ইত্যাদির পুষ্টিকর দিক মানুষের সামনে তুরে ধরছেন সামাজিক মাধ্যমে। 


http://www.allbanglanewspapersbd.com/kalerkanth
MD. SIDDIQUL ALAM (REZA)
Senior Assistant Director
(Counseling & Admission)
Employee ID: 710000295
Daffodil International University
Cell: 01713493050, 48111639, 9128705 Ext-555
Email: counselor@daffodilvarsity.edu.bd