আসুন জেনে নেই কোন দেশে রোজার সময় কতটুকু

Author Topic: আসুন জেনে নেই কোন দেশে রোজার সময় কতটুকু  (Read 88 times)

Offline BRE SALAM SONY

  • Hero Member
  • *****
  • Posts: 827
  • Alhamdulliha Allah Can makes Me A Muslim
    • View Profile
    • Special Discount For hajj and Umrah Guest


বিশ্বের বিভিন্ন দেশে ১শ' ৮০ কোটি মুসলমানের বসবাস। যে যেখানে আছেন অনেকে পবিত্র রমজানে রোজা রাখছেন। সবচেয়ে বেশি ২০ ঘণ্টা রোজা পালন করছেন নরওয়ে, গ্রিনল্যান্ড ও ফিনল্যান্ডের মুসল্লিরা। সবচেয়ে কম সাড়ে ১১ ঘণ্টা রোজা পালন করছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা এবং চিলির মুসলমানরা।


পবিত্র রমজান মাস শুরু হয়েছে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সুবেহ সাদেক থেকে সুর্যাস্ত পর্যন্ত পানাহারসহ বিভিন্ন কাজ থেকে বিরত থাকছেন মুসলামানরা। তবে সংযমের এ সময় পৃথিবীর আহ্নিক গতির কারণে বিভিন্ন জায়গায় ভিন্ন ভিন্ন। যে গোলার্ধের কাছে সুর্য অবস্থান করে সে গোলার্ধে দিন বড়, রাত ছোট। গ্রীষ্মকাল। অন্য গোলার্ধে দিন ছোট, রাত বড়। শীতকাল।



ইউরোপ
সে হিসেবে গ্রিনল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ডে গ্রীষ্মকাল। সেখানকার মুসল্লিরা সর্বোচ্চ ২০ ঘণ্টা রোজা রাখছেন। স্পেন, ফ্রান্স, ইতালিতে সাড়ে ১৬ থেকে ১৮ ঘণ্টা রোজা। পশ্চিম ইউরোপে ১৭ থেকে সাড়ে ১৯ ঘণ্টা।



আফ্রিকা
আফ্রিকায় সাড়ে ১১ ঘণ্টা থেকে ১৬ ঘণ্টা পর্যন্ত রোজা। দক্ষিণ আফ্রিকায় সাড়ে ১১ ঘণ্টা। মরোক্কায় সর্বোচ্চ ১৬ ঘণ্টা।



নর্থ আমেরিকা সাউথ আমেরিকা
নর্থ আমিরকায় ১৬ থেকে ১৭ ঘণ্টা পর্যন্ত রোজা। যুক্তরাষ্ট্রে ১৬, কানাডায় ১৭ ঘণ্টা। সাউথ আমেরিকায় শীতকাল হওয়ায় সেখানে রোজা সাড়ে ১১ থেকে সাড়ে ১২ ঘণ্টা। আর্জেন্টিনা, চিলিতে সাড়ে ১১। ব্রাজিলে সাড়ে ১২ ঘণ্টা।


এশিয়া, অস্ট্রেলিয়া
চীনে রোজা সাড়ে ১৬ ঘণ্টা। দক্ষিণপূর্ব এশিয়ার সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সাড়ে ১৩ ঘণ্টা। দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, পাকিস্তান, ভারতে রোজা ১৬ ঘণ্টা। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মুসলমানরা সাড়ে ১১ ঘণ্টা রোজা রাখছেন।



এছাড়া, যেসব দেশে সূর্যোদয় ও সুর্যাস্তের মধ্যকার সময় ৩ ঘণ্টারও কম, অর্থাৎ রাতদিন ঠিকমত আলাদা করা যায় না, তাদের জন্য পার্শ্ববর্তী কোনো দেশ যেখানে রাতদিন স্পষ্ট সেখানকার সূচি মেনে রোজা রাখার নিয়ম রয়েছে।



আল্লাহর রহমতে প্রতি বছর হজে যাওয়ার সুযোগ হচ্ছে।এভাবেই হাজীদের খেদমত করে যেতে চাই।
01711165606

আমার প্রতিষ্ঠান www.zilhajjgroup.com
www.corporatetourbd.com