এই করোনা ভাইরাস ঠিক কতদিন থাকবে?????

Author Topic: এই করোনা ভাইরাস ঠিক কতদিন থাকবে?????  (Read 214 times)

Offline ishaquemijee

  • Sr. Member
  • ****
  • Posts: 288
    • View Profile

কোনো ভাইরাসের একবার আবির্ভাব হলে তা থেকে পৃথিবীর কোনো দিনই মুক্তি হয়না।

সব থেকে বড়ো কথা হলো এই যে কত দিনে করোনা ভাইরাসের ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার হবে। ভ্যাকসিন আবিষ্কার হলেই এটি নিয়ন্ত্রণে চলে আসবে। এর ভয়াবহতা আর থাকবে না। পৃথিবীতে সাম্প্রতিক কালের অতিমারীর ঘটনাতে একটু আলোকপাত করা যাক তাহলে এই প্রশ্নের উত্তর সম্পর্ক্যে কিছুটা ধারণা পাওয়া যাবে।

২০০৩ সালে সার্স অতিমারীতে কয়েক হাজার লোক আক্রান্ত হয়েছিল এবং এই ভাইরাসের স্থায়িত্ব ছিল ২০ মাস অর্থাৎ ২০ মাস পরে সার্সের ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছিল।

করোনা ভাইরাসের ক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন এর ভ্যাকসিন আবিষ্কার হতে ১২-১৮ মাস সময় লাগতে পারে, কিছু কিছু বিজ্ঞানী এর থেকে বেশি সময় লাগতে পারে তারও ইঙ্গিত দিয়েছেন। তবে বেশির ভাগ বিজ্ঞানীদের দল ১২-১৮ মাসের কথাই বলেছেন। আমরা আশা রাখবে যেখানে পৃথিবীর তাবড় তাবড় বিজ্ঞানীগণ প্রতিনিয়ত পরীক্ষা নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন এবং সাথে সাথে সুপার কম্পিউটার গুলোও কাজ করছে তাতে খুব শীঘ্রই ভ্যাকসিন আবিষ্কার হবে। তাই যত দিন না অব্দি ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার হচ্ছে তত দিনে এই ভাইরাস থেকে পৃথিবীবাসীর স্বস্তি নেয়। তবে আশার কথা হলো আমেরিকা একটি ভ্যাকসিন আবিষ্কার করেছে বলে দাবি করেছে এবং সেটি এখন টেস্টিং এর পর্যায়ে আছে। শুধু আমেরিকাই নয় ক্ষমতাশীল সমস্ত দেশই সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই আশা করা যায় শীঘ্রই ভ্যাকসিন বানানোর ক্ষেত্রে কোনো ভালো উন্নতি হবে ।

যেতেতু এখনও এই ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি, তাই ভাইরাস ছড়িয়ে পরা বন্ধ করার একমাত্র পথ সামাজিক দূরত্ব বজায় রাখা এবং লকডাউন। তাই সবাই যতটা সম্ভব লকডাউন মেনে চলুন সরকারের পরবর্তী নির্দেশ পাওয়া অব্দি।

সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।
Collected: