পৃথিবীর কেন্দ্রের কাছে আশ্চর্য কাঠামোর সন্ধান

Author Topic: পৃথিবীর কেন্দ্রের কাছে আশ্চর্য কাঠামোর সন্ধান  (Read 82 times)

Offline khadija kochi

  • Jr. Member
  • **
  • Posts: 96
  • kk
    • View Profile

পৃথিবীর কেন্দ্রে এক কাঠামো পাওয়া গেছে।
পৃথিবীর কেন্দ্রে কী আছে, এ নিয়ে অনেকের মনে কৌতূহল জন্মাতে পারে। গবেষকেরা এ নিয়ে নতুন এক বিস্ময়কর খবর জানালেন। গবেষকেরা বলছেন, পৃথিবীর পৃষ্ঠের নিচে কোরের কাছাকাছি বিশাল এক কাঠামো রয়েছে, যা তাঁরা ভূকম্পন তরঙ্গ বিশ্লেষণ করে জানতে পেরেছেন।

সম্প্রতি সায়েন্স সাময়িকীতে গবেষণাবিষয়ক এ নিবন্ধ প্রকাশিত হয়েছে।


বিজ্ঞান সাময়িকী নিউ সায়েন্টিস্টের প্রতিবেদনে জানানো হয়, ভূমিকম্পের তরঙ্গ তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, পৃথিবীর পৃষ্ঠের ২ হাজার ৯০০ কিলোমিটার নিচে পৃথিবীর গলিত কোর ও শক্ত আবরণের সীমানায় দৈত্যকার কাঠামোটি রয়েছে।

বড় ধরনের কয়েক শ ভূমিকম্পের তথ্য বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির গবেষক দোয়েওন কিম এবং তাঁর সহকর্মীরা দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আগ্নেয় মার্কেসাস দ্বীপের নিচে একটি নতুন কাঠামো পেয়েছেন। কিম বলেছেন, কাঠামোটি আলট্রা লো ভেলোসিটি (ইউএলভি) অঞ্চল হিসেবে পরিচিত। এটি প্রায় ১ হাজার কিলোমিটার ব্যাসের এবং ২৫ কিলোমিটার পুরু।

এ কাঠামোকে আলট্রা লো ভেলোসিটি বলার কারণ হচ্ছে, এখান দিয়ে ভূমিকম্পের তরঙ্গ ধীরগতিতে যায়। তবে এটি তৈরির বিষয়টি এখনো রহস্য। এ কাঠামো পৃথিবীর আয়রন, নিকেল অ্যালয় কোর এবং সিলিকেট রক ম্যান্টল থেকে রাসায়নিকভাবে পৃথক হতে পারে বা বিভিন্ন তাপীয় বৈশিষ্ট্য থাকতে পারে।

গবেষক দলটি আরও জানতে পেরেছে, হাওয়াই দ্বীপপুঞ্জের নিচে আগে আবিষ্কৃত একটি ইউএলভি অঞ্চল আগের ধারণার চেয়ে অনেক বেশি বড়।

গবেষক কিম বলেন, পৃথিবীর ম্যান্টল অধ্যয়ন গুরুত্বপূর্ণ। কারণ পৃথিবীর কাঠামো কীভাবে গড়ে উঠেছে এবং সময়ের সঙ্গে তা পরিবর্তন হয়েছে, তা জানা যাবে। পৃথিবীর ম্যান্টল হলো যেখানে পরিচালন ঘটছে এবং এটি টেকটোনিক প্লেট ও হটস্পট আগ্নেয়গিরির জন্য চালিত প্রক্রিয়ার অঞ্চল।

ইউএলভি অঞ্চলগুলো চিহ্নিত করা গেলে কিছু আগ্নেয়গিরির উৎস পৃথিবীর তলদেশের নিচে রয়েছে কি না এবং পৃথিবীর নিম্ন ম্যান্টলের গঠনও ভালোভাবে বুঝতে সাহায্য করতে পারে।

Khadijatul kobra
Lecturer,Natural science department
subject:Mathematics
Uttara campus of DIU
Mail:khadija-ns@daffodilvarsity.edu.bd