How To Prepare Yourself To Be An Entrepreneur

Author Topic: How To Prepare Yourself To Be An Entrepreneur  (Read 148 times)

Offline roman

  • Hero Member
  • *****
  • Posts: 603
    • View Profile
How To Prepare Yourself To Be An Entrepreneur
« on: July 30, 2020, 10:05:12 AM »
উদ্যোক্তা হল আজ বিশেষ করে যুবকদের মধ্যে একটি ব্যাপক গুঞ্জনীয় শব্দ ! যদিও Start-up উদ্যোক্তাদের লক্ষ লক্ষ মিলিয়ন ডলার বিনিয়োগের সংবাদ কভারেজ অত্যান্ত গ্ল্যামারাস এবং আকর্ষণীয় দেখায়। কিন্তু বেশিরভাগ লোকেরাই বুঝতেই ব্যর্থ হন যে কয়েক মিলিয়ন ডলার, ম্যাগাজিন বা সংবাদপত্রের জন্য ফটোশুট সংগ্রহ এবং গল্ফ খেলতে পারার বাইরেও উদ্যোক্তা বিষয়টি অনেক বেশি অর্থবহ। উদ্যোক্তা হচ্ছে একটি ঝুঁকিপূর্ণ খেলা এবং এ ক্ষেত্রে আপনার সফল হওয়ার চেয়ে এতে ব্যর্থ হবার সম্ভাবনাই বেশি। তবে, এর অর্থ এই নয় যে আপনার একেবারেই চেষ্টা করা উচিত নয়। আপনি কিছু করতে পারেন কিনা তা জানার সর্বোত্তম উপায়টিই হচ্ছে এটি। নীচে কয়েকটি পয়েন্ট রয়েছে যা আপনাকে উদ্যোক্তা হবার পথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্তটি বিবেচনা করতে সাহায্য করবে। আপনি যদি কীভাবে নিজেকে উদ্যোক্তা হওয়ার জন্য প্রস্তুত করতে হয় তা জানতে আগ্রহী হন, তবে পড়া চালিয়ে যান !
 
উদ্যোক্তা ও নেতৃত্ব সম্পর্কে শিক্ষা অর্জন করুন
 
অন্যান্য উদ্যোক্তা এবং নেতাদের সম্পর্কে জেনে রাখা গুরুত্বপূর্ণ। তাদের সাফল্য, তাদের ব্যর্থতা, তাদের ভুল, তাদের শক্তি, দুর্বলতা ইত্যাদি। এটি আপনার অনেক সময়, প্রচেষ্টা এবং সম্পদ সাশ্রয় করবে। আপনাকে তাদের জীবন থেকে শেখার এবং যেখানে যা প্রাসঙ্গিক তা বাস্তবায়ন করতে সহায়তা করবে। নিজের দ্বারা করা সমস্ত ভুল বিচার এবং ত্রুটি থেকে শিখতে অনুপ্রাণিত করবে। আপনি অন্যান্য উদ্যোক্তা এবং নেতৃত্বের বই বা নিবন্ধগুলি পড়ার মাধ্যমে, পডকাস্টগুলি শুনে, তাদের সাক্ষাৎকার এবং বক্তৃতাগুলি পড়া বা দেখে ইত্যাদি বিষয়গুলো শিখতে পারেন।
 
অন্য উদ্যোক্তা বা অন্য কারও Start-up এর জন্য কাজ করুন
 
একটি ব্যবসা শুরু করার আগে একটি Start-up চালানোর বিষয়ে প্রথম হাতে খড়ি অভিজ্ঞতা পাওয়া ভাল। এটি আপনাকে জানতে সক্ষম করবে যে, আপনি একটি Start-up চালানোর পক্ষে উপযুক্ত কিনা। একজন উদ্যোক্তা কীভাবে কাজ করে, কিভাবে প্রচেষ্টা চালায়, তার জীবনযাত্রা কেমন, সে সঠিকভাবে কাজ করে কিনা এবং সে যে ভুলগুলি করে সেগুলি জানতে একটি Start-up প্রতিষ্ঠাতা বা কোনও উদ্যোক্তার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার ব্যাপারে বিবেচনা করুন। একটি Start-up এর জন্য কাজ করা আপনাকে ব্যবসায়ের বিভিন্ন দিকের কার্যকারিতা শেখার ও সম্পদের ঘাটতি নিয়ে কাজ করার সুযোগ দেবে এবং ক্লায়েন্টদের সাথে সরাসরি কাজ করার, দল ও পণ্য / পরিষেবাদি তৈরির জন্য একটি Exposour সরবরাহ করবে।
 
অর্থ পরিচালনা এবং বাজেট সঠিকভাবে খরচ করতে শিখুন
 
একজন উদ্যোক্তা হতে গেলে প্রথমত কমপক্ষে প্রথম কয়েক বছরের জন্য মিতব্যয়ী হওয়া ও অর্থ সাশ্রয়ী করতে শিখুন। আপনার কাছে যে অর্থ আছে তা পরিচালনা করতে শেখা, সঠিকভাবে অর্থ বরাদ্দ করা, বাজেট করা এবং সেই বাজেটকে ঠিক মত খরচ করা সব কিছুই অত্যান্ত গুরুত্বপূর্ণ। এই অভ্যাসটি আগে তৈরি করা থাকলে, উদ্যোক্তাদের যে কোন বিপদ বা অর্থনৈতিক টানাপোড়েন সময়ে তাদের মানসিক চাপ হ্রাস পাবে। অতঃপর তারা তাদের এই অভ্যাসকে কাজে লাগিয়ে সেই সময়টিকে মোকাবিলা করে সকল সমস্যা কাটিয়ে উঠতে সক্ষম হবে।

সমস্যা সমাধান এবং গবেষণা দক্ষতা বিকাশ

আপনি যদি কোনও সমস্যার সমাধান করেন বা বাজারে উপলভ্য যে কোনও বিকল্পের তুলনায় আপনার পণ্যে আরও দক্ষ এবং ব্যয়-কার্যকর কোন মান সংযোজন করেন তবে আপনার Start-upটি ভাল করার সম্ভাবনা বেশি। অতএব, আপনি একজন উদ্যোক্তা হিসাবে ব্যবসা শুরু করার আগে প্রথমে আপনি যে সমস্যার সমাধান করতে চাইছেন বা আপনি যে মান তৈরি করতে চলেছেন তা বিবেচনা করা গুরুত্বপূর্ণ। বাজারে বিদ্যমান সমস্যাগুলি নিয়ে গবেষণা করুন। এ ক্ষেত্রে আপনার এ বিষয়ে মনোযোগের প্রয়োজন। বর্তমান সমস্যা সমাধান, কর্মক্ষমতা বৃদ্ধি ইত্যাদি জরিপ এবং গবেষণার মাধ্যমে আপনি নিজের অভিজ্ঞতা বৃদ্ধি করতে পারেন। সমস্যা সমাধান এবং গবেষণার দক্ষতা যথাযথভাবে দৈনিক কার্যক্রম ও যে কোন পরিস্থিতিতে তাৎক্ষনিক সিদ্ধান্ত গ্রহণে অত্যান্ত সহায়তা করে। সুতরাং, ব্যবসা শুরুর আগে থেকে এই দক্ষতাগুলি ভালভাবে বিকাশ করা গুরুত্বপূর্ণ।
 
আপনি যা করতে চান তার জন্য গভীর ইচ্ছা এবং উদ্দেশ্য খুঁজে বের করুন
 
যদি আপনার ব্যবসা শুরু করার একমাত্র অনুপ্রেরণা লক্ষ লক্ষ অর্থ উপার্জন হয় তবে এটি ভাল ভাবে কাজ করবে না। উদ্যোক্তা বিষয়টি খুব কঠিন ও শুরু করার সাথে সাথে এখানে আপনাকে ক্রমাগত প্রতিযোগীতার সম্মুক্ষীণ হতে হবে। আপনাকে আপনার পণ্যের উচ্চ মান ও পরিষেবা সরবরাহ নিশ্চিত করতে হবে, কর্মসংস্থান তৈরি করতে হবে, একটি উপযুক্ত দল তৈরি করতে হবে এবং নিজেকে উক্ত দলের পাশে থেকে দলকে সকল কঠিন সময়ে অনুপ্রাণিত করতে হবে। এই সব কিছুর জন্য প্রচুর পরিশ্রম, শক্তি দরকার এবং প্রতিবারই যখন কোনও বিঘ্ন ঘটবে তখন সেখান থেকে ফিরে আসতে নিজেকে উৎসাহিত করার ক্ষমতাও প্রয়োজন। এভাবেই আপনার লক্ষ্যগুলি পূরণ করা সম্ভব যদি কেবলমাত্র আপনি উৎসাহী হন এবং আপনার কাজ গুলো সম্পন্ন করার জন্য কঠোর পরিশ্রম করেন।
 
সময় ব্যবস্থাপনা এবং দক্ষতা
 
আপনি যখন একটি Start-up চালাবেন, সময় আপনার কাছে দুর্লভ সম্পদগুলির মধ্যে একটি বলে গণ্য হবে। সুতরাং, প্রদত্ত সময়সীমায় সর্বোত্তম আউটপুট আনতে সময়কে সবচেয়ে দক্ষ পদ্ধতিতে ব্যবহার করা গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। এ ক্ষেত্রে আপনাকে সর্বদা ঘড়ির বিরুদ্ধে চলমান থাকতে হবে।
 
সম্পদ, সম্পর্ক এবং দক্ষতা অর্জনের পদ্ধতি শিখুন
 
একজন উদ্যোক্তা হিসাবে, আপনি প্রায় প্রতিদিন নতুন চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হবেন। এ বিষয়টি আরো জটিল হয়ে ওঠে যখন বড় বড় কর্পোরেশনগুলির মতো এই পরিস্থিতিগুলি মোকাবেলার জন্য আপনার কাছে পর্যাপ্ত সংস্থান থাকবে না। এই সময়ে, সর্বোত্তম উপায় হ'ল বাজারের সাথে আপনার সম্পর্কগুলি আরো উন্নত ও বৃদ্ধি করা। আপনি যে শিল্প এবং বাজারে উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা করছেন তার একটি ভাল নেটওয়ার্ক তৈরি করা গুরুত্বপূর্ণ। এটি আপনাকে এই উচ্চ প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে ও তাদের দক্ষতা, সংস্থানসমূহ বা নেটওয়ার্কের সুযোগ দিতে সক্ষম করবে। সাধারণত ব্যবসায় বন্ধুবান্ধব থাকা ভাল।
 
খেলাধুলা, যোগব্যায়াম, শারীরিক অনুশীলন বা শখের জন্য এক ঘন্টা সময় থাকতে হবে
 
অবসর সময় কাটানো এবং শারীরিক অনুশীলন বা শখের জন্য কিছুটা সময় নেওয়া আপনার স্ট্রেসকে মুক্তি দেয় এবং আপনার মনকে নতুনভাবে জিনিসগুলিতে ফোকাস করার জন্য সতেজ করে তোলে। শারীরিক অনুশীলন, যোগব্যায়াম বা একটি শখের অভ্যাস হচ্ছে বৈজ্ঞানিকভাবে সুস্বাস্থ্য বজায় এবং চাপ, উপশম ও আত্মবিশ্বাস বাড়ানোর জন্য পরিচিত একটি উপায়। এটি সামগ্রিক ইতিবাচক একটি মেজাজ তৈরীতে সহায়তা করে যা আপনার কাজের ক্ষেত্রেও ভাল ফলাফল বয়ে আনতে পারে

(collected)
Md.Rokanuzzaman Roman
Assistant Registrar
Daffodil International University
Cell-01713493103
Ext-203
E-mail-deoffice@daffodilvarsity.edu.bd

Offline Raisa

  • Hero Member
  • *****
  • Posts: 846
  • Sky is the limit
    • View Profile
Re: How To Prepare Yourself To Be An Entrepreneur
« Reply #1 on: August 08, 2020, 10:10:06 PM »
 :)
:)

Offline tokiyeasir

  • Hero Member
  • *****
  • Posts: 895
  • Test
    • View Profile
Re: How To Prepare Yourself To Be An Entrepreneur
« Reply #2 on: August 09, 2020, 10:35:33 AM »
Informative. Thanks for sharing.......