The business target.

Author Topic: The business target.  (Read 65 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 795
  • My thoughts are trying to find a way.
    • View Profile
The business target.
« on: August 18, 2020, 10:46:48 PM »
রাজনীতির ইংরেজী হল 'পলিটিক্স'। রাজনীতি বলতে সেইসব নীতিকে বলা হয় যেসব নীতি অনুসরণের মাধ্যমে একটি জাতি বা রাষ্ট্র পরিচালিত হয়ে থাকে। কিন্তু এই সংজ্ঞা এখন অর্থহীন। ব্যক্তি, পরিবার ও সমাজ পর্যায়েও এটি নেগেটিভ অর্থেই ব্যবহার হয়। ভিলেজ পলিটিক্স একটি খুব পরিচিত ও ঘৃণ্য শব্দ। এখন পলিটিক্স বলতে নীতিহীন কর্মকাণ্ডকে বোঝানো হয়। যেখানে ক্ষমতা ও পেশীশক্তির চর্চা যেখানে সেখানেই পলিটিক্স শব্দটি প্রযোজ্য।
পলিটিক্স আর বিজনেজ - এই দুইটা পৃথিবীকে চালিত করে। রাজনীতি যেমন তার অর্থ হারিয়েছে। ঠিক তেমন বিজনেসও তার অর্থ হারিয়েছে। বিজনেসের একটি ঘৃণ্য উপায় হচ্ছে ঠকানো। আমাদের প্রায় সব বিজনেসই মানুষের শ্রম নির্ভর। যে কোন বিসনেসের উদ্দেশ্য থাকে খরচ কমানো ও মুনাফা বৃদ্ধি। একটি বইয়ে পড়েছিলাম একটা সময় আমেরিকানরা ভাবতো জিনিশ বেশী দামে বিক্রি করতে পারলেই বেশী মুনাফা হয়। তাই তারা জিনিসের কোয়ালিটি নয় - বিক্রয় প্রতিনিধিদের চতুরতার উপর জোর দিল। তখন তাদের দেশে বিজনেস স্টাডিজের বিষয় গুলোতে জোর দেয়া হয়। দেশের স্টুডেন্টরাও এই বিষয় গুলো শেখার জন্য ঝাপিয়ে পড়লো।
অপরপক্ষে জাপানীরা বিশ্বাস করতো জিনিশের কোয়ালিটি ভালো হলে তার বিক্রয় বাড়বে - তাহলেই মুনাফা বেশী হবে। তাই তারা জোর দিল সাইন্স আর ইঞ্জিনিয়ারিং সাব্জেক্ট গুলোতে। যাতে করে কোয়ালিটি পণ্য তৈরি হয়।
এই দুই দেশের ফলাফল আমরা সবাই জানি।
আমি ভাবি আমাদের বিজনেস ভাবনা নিয়ে। কোনটা জরুরী? কোয়ালিটি না বেশী মূল্যে বিক্রয়?
তবে সব শেষে এইটা বলা উচিৎ। মানুষকে ঠকানো ও নিজের কর্মীদের বঞ্চিত করে মুনাফা করা হল সর্বনিকৃষ্ট উপায়। যে সব দেশে দুর্বল আইনী ব্যবস্থা ও পেশী শক্তির ব্যবহার সাধারণ ব্যাপার সেই সব দেশে এই স্ট্রাটেজীর প্রয়োগ দেখা যায়।
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128