রোবটিক্স কোর্স চালু করেছে ডি আই ইউ

Author Topic: রোবটিক্স কোর্স চালু করেছে ডি আই ইউ  (Read 209 times)

Offline Kazi Sobuj

  • Jr. Member
  • **
  • Posts: 53
  • Test
    • View Profile

রোবটিক্স কোর্স চালু করেছে ড্যাফোডিল ইউনিভার্সিটি


রোবটিক্স বিষয়ের উপর দুইটি প্রফেশনাল কোর্স চালু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ড্যাফোডিল রোবটিক্স ল্যাব।

কোর্স দুটি হচ্ছে হিউম্যানোইড রোবট ডেভলপমেন্ট ও রোবটিক্স প্রোসেস অটোমেশন ডিজাইন অ্যান্ড ডেভলপমেন্ট। কোর্স পরিচালনা করবেন ভারত, নেপাল ও শ্রীলংকার অভিজ্ঞ প্রশিক্ষকসহ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকবৃন্দ।


 
গতকাল বুধবার (২৮ অক্টোবর) এক ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে কোর্স দুটি চালুর ঘোষণা দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইয়া, ইউআইপাথ কমিউনিটি লিড শ্রীলংকার লাহিরু ফার্নান্দো, ইউআইপাথ বাংলাদেশ, শ্রীলংকা ও ইনডিয়ার সেলস ডিরেক্টর প্রিয়ম মন্ডল এবং ইউআইপাথ একাডেমিক অ্যালায়েন্স ইন্ডিয়ার প্রোগ্রাম ম্যানেজার বাসাভাদর্শন জিএন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. ইমরান মাহমুদের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী প্রধান কৌশিক সরকার এবং রোবটিক্স ল্যাবের সুপারভাইজার হাফিজুল ইমরান। উল্লেখ্য, সীমিত সংখ্যক আসনে কোর্স দুটিতে ভর্তি শুরু হয়েছে। ক্লাস শুরু হবে নভেম্বর, ২০২০ থেকে।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো. সবুর খান বলেন, যারা অলস, অকর্মন্য, প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেদের পরিবর্তন ঘটাতে আগ্রহী নয়, নিজের মানসিকার পরিরর্তন ঘটাতে চায় না, অচিরেই তাদের জায়গা দখল করে নেবে রোবট। কোভিডের এই সময় ইউরোপের অনেক দেশে রোবটের ব্যবহার মারাত্মকভাবে বেড়ে গেছে। ভাবিষ্যতে এর ব্যবহার আরও বাড়বে। সুতরাং পৃথিবীতে টিকে থাকতে হলে রোবটের ব্যবহার জানা ছাড়া উপায় নেই।





Md. Tarekol Islam Sobuj
Daffodil International University