কীভাবে সামলাবেন নেতিবাচকতা

Author Topic: কীভাবে সামলাবেন নেতিবাচকতা  (Read 107 times)

Offline Sahadat Hossain

  • Sr. Member
  • ****
  • Posts: 267
  • Test
    • View Profile
কর্মক্ষেত্রের নেতিবাচক মনোভাব একদিকে যেমন কর্মপরিবেশ নষ্ট করে, অন্যদিকে কর্মীদের কাজের আগ্রহও কমিয়ে দেয়। এ ক্ষেত্রে অফিসের কর্তাব্যক্তিদের কিছু পদক্ষেপ আয়ত্তে রাখতে পারে এসব নেতিবাচকতা।

অফিসের সব কর্মীকেই সমান গুরুত্ব দিন। ব্যক্তিগত পছন্দের কর্মী থাকতেই পারে। তবে কর্মক্ষেত্রে সেটি প্রকাশ করা থেকে বিরত থাকুন। যেন কেউ নিজেকে গুরুত্বহীন মনে করতে না পারে।

অফিসে কেউই নিজেকে পিছিয়ে রাখতে চান না। কাজের মাধ্যমে সবাই নিজেকে অন্যদের চেয়ে আলাদা করতে চান। সবাইকে নতুন নতুন কাজের দায়িত্ব দিন। এতে করে সবাই ভালো করার সুযোগ পাবেন। কাজের আগ্রহও বাড়বে।

সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সবার অংশগ্রহণ নিশ্চিত করুন। সবার মতামতকে গুরুত্ব দিতে হবে। এতে করে কর্মীরা নিজেদের গুরুত্বপূর্ণ মনে করবেন।

কাজের স্বীকৃতি পেলে কর্মীরা আরও উদ্যমী হন। ‘মাসিক সেরা কর্মী’ কিংবা এ ধরনের কোনো বিশেষ স্বীকৃতি প্রদানের ব্যবস্থা করা যেতে পারে।

কর্মীদের নিয়মিত খোঁজখবর রাখুন। নিয়মিত কাজের প্রতিক্রিয়া জানান। অতীত ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কেও আলোচনা করতে পারেন।

সব কর্মীকে বিশ্বাস করুন। তাঁদের ওপর পর্যাপ্ত আস্থা রাখুন। কর্মীরাও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আস্থাশীল হবেন। এতে করে সামগ্রিকভাবে কর্মীদের সঙ্গে বন্ধুসুলভ সম্পর্ক গড়ে উঠবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
Md.Sahadat Hossain
Asst. Administrative Officer
Office of the Director Administration
Daffodil Tower(DT)- 4
102/1, Shukrabad, Mirpur Road, Dhanmondi.
Email: da-office@daffodilvarsity.edu.bd
Cell & WhatsApp: 01847027549