ঘরে বসেই মিলছে অ্যাওয়ার্ডপ্রাপ্ত ভারতীয় চিকিৎসকদের সেবা

Author Topic: ঘরে বসেই মিলছে অ্যাওয়ার্ডপ্রাপ্ত ভারতীয় চিকিৎসকদের সেবা  (Read 60 times)

Offline Sahadat Hossain

  • Sr. Member
  • ****
  • Posts: 305
  • Test
    • View Profile
চলতি বছরের করোনা মহামারির বিপর্যয়ে অন্য সব খাতের মতো বিপর্যস্ত হয়েছে চিকিৎসা খাতও, বিঘ্নিত হয়েছে স্বাভাবিক চিকিৎসাসেবা। দেশে কোভিড-১৯–এর প্রকোপ দেখা দিলে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে হাসপাতাল কিংবা চিকিৎসকদের চেম্বারে গিয়ে চিকিৎসা নেওয়ার ক্ষেত্রে তৈরি হয় চরম সংকট, এমনকি বন্ধ হয়ে যায় স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম। হুমকির মুখে পড়ে কোটি মানুষের চিকিৎসাসেবা প্রাপ্তি।

এমন সংকটময় পরিস্থিতিতে আশার আলো দেখিয়েছে টেলিমেডিসিন সেবা। চিকিৎসা খাতের উদীয়মান চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারি-বেসরকারি হাসপাতাল ছাড়াও নানা ধরনের অনলাইন সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিমেডিসিন সেবাদানের কার্যক্রম শুরু করে। সময়ের দাবি অনুযায়ী চালু হওয়া টেলিমেডিসিন সেবা কার্যক্রমে নতুন এক মাত্রা যোগ করেছে টেলিমেডিসিন অ্যাপ SeekMed। করোনার কারণে যাঁরা ভারতে গিয়ে প্রয়োজনীয় চিকিৎসাসেবা ও পরামর্শ নিতে পারছেন না, তাঁদের জন্য এই প্ল্যাটফর্মই সেরা সমাধান।

SeekMed একটি আন্তর্জাতিক টেলিমেডিসিন প্ল্যাটফর্ম, যা বিশ্বে ছড়িয়ে–ছিটিয়ে থাকা রোগীদের জন্য দ্রুততম সময়ে, সুলভ মূল্যে অ্যাওয়ার্ডপ্রাপ্ত ভারতীয় বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শসেবা গ্রহণের সুযোগ করে দিচ্ছে। অলোক আভাস্তি ও শারদ দুবের হাতে গড়ে ওঠা এই প্ল্যাটফর্ম ভিডিও কনসাল্টেশনের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিয়ে জটিল সব রোগের চিকিৎসার সুযোগ করে দিচ্ছে রোগীদের।

২০১৮ সালে প্রতিষ্ঠিত এই প্ল্যাটফর্মে বর্তমানে অনকোলজি, কার্ডিওলজি, নিওরোলজি, অর্থোপেডিক, ওপথালমোলজিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিভাগের জন্য ৩০ জনের বেশি বিশেষজ্ঞ চিকিৎসকসহ শতাধিক চিকিৎসক সেবা দিয়ে থাকেন। SeekMed-এর চিকিৎসকদের দুটি পদ্মভূষণ, সাতটি পদ্মশ্রী, পাঁচটি ডা. বি সি রায়; একটি এসএস বাটনগর অ্যাওয়ার্ড এবং চিকিৎসা রতন অ্যাওয়ার্ড; ইন্দো-অস্ট্রেলিয়ান অ্যাওয়ার্ড ফর মেরিটোরিয়াস সার্ভিস; ডব্লিউএইচও পাবলিক হেলথ চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ডসহ আরও শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জনের কৃতিত্ব রয়েছে। প্ল্যাটফর্মটির প্রায় প্রত্যেক চিকিৎসকই ৩০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন এবং ৬০ শতাংশ চিকিৎসকই বিভাগীয় প্রধান; চেয়ারপারসন ও SeekMed-এর সহযোগী প্রতিষ্ঠানগুলোতে উচ্চপর্যায়ে দায়িত্ব পালনরত। ৪৫ শতাংশের বেশি চিকিৎসকের রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে অধ্যয়নের অভিজ্ঞতা ও ফেলোশিপ।

পদ্মভূষণ জয়ী, পিএসআরআই হার্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান ডা. টেস ক্লের; ডা. সোনি’স ডেন্টাল ক্লিনিকের মালিক ডা. অনিল কোহলি (পদ্মশ্রী ও ডা. বি সি রায় অ্যাওয়ার্ডও পেয়েছেন); পদ্মশ্রী জয়ী ডা. ডি এস রানা; ডা. কে কে শেঠি এবং ডা. বি সি রায় অ্যাওয়ার্ডপ্রাপ্ত ডা. অজয় কুমার; ডা. এস এম বালাজি SeekMed-এর চিকিৎসকদের মধ্যে অন্যতম।

এই প্ল্যাটফর্ম ব্যবহার করে যেকোনো জটিল রোগের চিকিৎসা নেওয়া যায়। অ্যাপটির ব্যবহারপদ্ধতিও খুব সহজ। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর ক্যাটাগরি পছন্দ করে (যেমন কার্ডিওলজি কিংবা নিওরোলজি), তালিকা দেখে চিকিৎসক নির্বাচন করে চিকিৎসকের কাছে অ্যাপয়েন্টমেন্টের জন্য অনুরোধ পাঠাতে হবে। চিকিৎসক অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করলে রোগীর কাছে নোটিফিকেশন চলে আসবে সঙ্গে সঙ্গেই। এরপর নির্ধারিত সময়ে ভিডিও কলের মাধ্যমে চিকিৎসকই রোগীর সঙ্গে যোগাযোগ করবেন। এ ছাড়া রোগী চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেওয়ার প্রয়োজনে নিজের রিপোর্টও অ্যাপটিতে আপলোড করতে পারবেন। প্রয়োজনীয় সাক্ষাৎ শেষে চিকিৎসক রোগীকে চিকিৎসা প্রতিবেদন এবং সেবনের জন্য ওষুধ সুপারিশ করবেন। ভাষাগত সমস্যা এড়াতে চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের সময় রোগীর প্রয়োজনে একজন বাংলা অনুবাদক থাকবেন, যিনি রোগীকে সবকিছু সুস্পষ্টভাবে বুঝতে সহযোগিতা করবেন।

শিগগিরই ম্যাক্স সুপার হসপিটাল, নানাভাতি হসপিটাল, ফর্টিজ গ্রুপ অব হসপিটালস, স্যার এইচ এন রিলায়েন্স হসপিটাল, বিএলকে হসপিটালসহ ভারতের পঞ্চাশটির বেশি হাসপাতালের সঙ্গে চুক্তিবদ্ধ হতে যাচ্ছে SeekMed। কেউ ভারতে সার্জারি করাতে চাইলে এ–সংক্রান্ত নির্ভরযোগ্য ও পেশাদার পরামর্শও প্রদান করবে অ্যাপটি। এ ছাড়া SeekMed নিয়ে এসেছে দেশের সবচেয়ে বড় ও সমৃদ্ধ অনলাইন হেলথ লাইব্রেরি, যা উন্মুক্ত করে দিয়েছে জনসাধারণের জন্য, যেখানে রয়েছে মেডিকেলসংক্রান্ত অসংখ্য তথ্য, রোগ ও রোগের প্রতিকার এবং ওষুধসম্পর্কিত সব তথ্য।

চিকিৎসকের ফি প্রদানের ক্ষেত্রে কোনো ঝামেলা নেই। কেননা SeekMed-এর যাবতীয় ফি বিকাশের মাধ্যমে প্রদান করা যায় এবং এই ডিসেম্বর মাসজুড়ে বিকাশের মাধ্যমে পরিশোধ করা সব ফির ওপর থাকছে ২০ শতাংশ ক্যাশব্যাক অফার।
করোনার আঘাতে সবকিছু যখন বিপর্যস্ত, চারদিকে চরম দুর্দশা, নানান রোগে আক্রান্ত রোগীদের মধ্যে এমন পরিস্থিতিতেও আশার আলো সঞ্চার করছে টেলিমেডিসিন অ্যাপ SeekMed। এই প্ল্যাটফর্মের মাধ্যমে তথ্যপ্রযুক্তির কল্যাণে আধুনিক চিকিৎসাসেবা মিলছে ঘরে বসেই। করোনা সংক্রমণের ঝুঁকি এড়িয়ে উন্নতমানের চিকিৎসাসেবা গ্রহণের চেয়ে উত্তম উপায় আর কীই–বা হতে পারে।বিজ্ঞপ্তি

Ref: https://www.prothomalo.com/life/health/%E0%A6%98%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%B8%E0%A7%87%E0%A6%87-%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A1%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%A4-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%80%E0%A7%9F-%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BF%E0%A7%8E%E0%A6%B8%E0%A6%95%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%AC%E0%A6%BE
Md.Sahadat Hossain
Asst. Administrative Officer
Office of the Director Administration
Daffodil Tower(DT)- 4
102/1, Shukrabad, Mirpur Road, Dhanmondi.
Email: da-office@daffodilvarsity.edu.bd
Cell & WhatsApp: 01847027549