নতুন তহবিল জুমের, বিনিয়োগ করবে স্টার্টআপে

Author Topic: নতুন তহবিল জুমের, বিনিয়োগ করবে স্টার্টআপে  (Read 233 times)

Offline dulal.lib

  • Newbie
  • *
  • Posts: 23
  • Test
    • View Profile
করোভাইরাস মহামারীতে অনলাইনে যোগাযোগ রক্ষায় অসম্ভব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ভিডিও কনফারেন্স অ্যাপ জুম। এখন প্রতিষ্ঠানটি সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে অন্য স্টার্টআপদের জন্য, সেইসঙ্গে সুবিধা তৈরি করে নিচ্ছে নিজের জন্যও।

দশ কোটি ডলারের নতুন তহবিল তৈরি করেছে জুম। যে স্টার্টআপ প্রতিষ্ঠানগুলো জুমের প্রযুক্তি অ্যাপে ব্যবহার করবে, সেগুলোতে ওই তহবিল থেকে বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

মহামারীর এ সময়ে শুধু জুম নয়, প্রতিদ্বন্দ্বী ভিডিও কনফারেন্সিং সেবা নিয়ে মাঠে নেমেছে মাইক্রোসফট ও সিসকোর মতো বড় প্রতিষ্ঠান-ও। মাইক্রোসফটের ভিডিও কনফারেন্সিং সেবার নাম ‘টিমস’, অন্যদিকে সিসকো সিস্টেম ইনকর্পোরেটেডের সেবার নাম ওয়েবেক্স।
জুমের প্রধান অর্থ কর্মকর্তা কেলি স্টেকেলবার্গ জানিয়েছেন, যারা “জুম অ্যাপস” তৈরি করছেন তাদের প্রতিষ্ঠানে বিশেষ এই তহবিল থেকে বিনিয়োগ করা হবে। এই অর্থের পরিমাণ হতে পারে দুই লাখ ৫০ হাজার ডলার থেকে শুরু করে ২৫ লাখ ডলার পর্যন্ত। যে অ্যাপগুলো প্রতিষ্ঠানের ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারে নতুন ফিচার হিসেবে যোগ করা যাবে তারাই এই বিনিয়োগের জন্য বিবেচিত হতে পারে।

স্টেকেলবার্গ জানিয়েছেন, জুমের হিসেবের খাতা থেকেই তহবিল পরিচালিত হবে, একক ব্যবসায়িক মূলধন স্বত্ত্বা হিসেবে নয়। ফলে বিনিয়োগ করা প্রতিষ্ঠানের
বোর্ডেও বসবে না জুম।

“এটি প্রাথমিক পর্যায়ে ডেভেলপারদের পেছনে বিনিয়োগ করতে সহায়তা করবে এবং শুরুর দিকেই বাজার আকর্ষণ করতে দেবে।” - বলেছেন স্টেকেলবার্গ।