ছবি তোলার 'বিশেষ' অভিজ্ঞতা দিবে আইফোন ১৩, আরও থাকছে...

Author Topic: ছবি তোলার 'বিশেষ' অভিজ্ঞতা দিবে আইফোন ১৩, আরও থাকছে...  (Read 578 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Sr. Member
  • ****
  • Posts: 434
  • Test
    • View Profile
সম্প্রতি বাজারে প্রো মডেল ও নন প্রো মডেলসহ চারটি মডেলের আইফোন ১৩ সিরিজ রিলিজ করেছে অ্যাপল। ব্যাটারি এবং কার্যকারিতার দিক দিয়ে পুরনো মডেলগুলোর চেয়ে উন্নতমানের এই ফোনটি আগের থেকে ৫০ ভাগ বেশি দ্রুত পারফর্ম করবে বলে দাবি অ্যাপেলের।

এছাড়াও আইফোন ১২'র সাথে নতুন আসা ফোনটির পার্থক্য নিয়ে ফোর্বস বলছে, আইফোন প্রো এবং প্রো ম্যাক্সের ক্যামেরা একইরকম দেখতে হলেও তাদের মধ্যে রয়েছে পার্থক্য। মূলত আইফোন ১৩ এর ক্যামেরাগুলো আইফোন ১২ এর তুলনায় বড়। নতুন এই আইফোনের সবগুলোতেই রয়েছে বড় বড় ক্যামেরা। যার মাধ্যমে আপনি পাবেন ছবি তোলার বিশেষ অভিজ্ঞতা।
নন প্রো মডেলের আইফোন ১৩ সিরিজের ফোন দুটি হলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি। আর প্রো মডেলের ফোন দুটি হলো, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

আইফোন ১৩ ব্যবহারকারীরা যে নতুন ফিচারগুলো পাচ্ছেন:
নতুন ফোনে থাকা ম্যাক্রো ক্যামেরার মাধ্যমে অনেক কাছ থেকেও ছবি তোলা যাবে। অন্তত দুই সেন্টিমিটার কাছ থেকেও আপনি একটি অবজেক্টের ছবি তুলতে পারবেন। যা এর আগের আইফোনগুলোতেও সম্ভব ছিল না।

এবার প্রো ক্যামেরাগুলোতে থাকছে ননপ্রোর মতোই ফাংশন। এর আগে প্রো মডেলগুলোকে ননপ্রো থেকে আলাদা ফাংশন দেয়া হয়েছিল। তবে এবার আর তা হচ্ছে না। সুবিধা আলাদা হলেও ফাংশন থাকছে একই।

সিনেমাটিক কুকুর বান্ধব মুড থাকছে এবারের আইফোনে। কুকুর বা অন্য কোনো প্রাণী বা বস্তু নিয়ে ভিডিওতে পাওয়া যাবে ‘বোকেহ’ এফেক্ট।' এফেক্টটি মানুষের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে। যা বেশ চমৎকার বলেই দাবি করছে আইফোন।

নতুন মেগাসেফ ওয়ালেটটি ‘ফাইন্ড মাই’ এর যুক্ত থাকবে। ফোনের সাথে কার্ড সংযুক্ত করে ব্যবহারকারীদের এই ফিচারটি দেবে বিশেষ সুবিধা। তবে নতুন মডেলগুলোতেও আপনি অনস্ক্রিন ব্যাটারি পার্সেন্টেজ দেখতে পাবেন না।

গত ১৫ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩'র রিলিজ অনুষ্ঠান ছিল। আইফোনের নতুন মডেলের জন্য যারা অপেক্ষা করছিলেন, তাদের জন্য চমক নিয়ে এলো ফোনটি।  পুরোনো সিরিজের ফোনগুলো থেকে কমপক্ষে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।

বাজারে মোট পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ১৩ গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) আর স্টারলেট। সম্প্রতি আইফোন ১৩র দাম নিয়ে ‘অ্যাপল হাব’ ব্লগের একটি রিপোর্টে বলা হয়েছে, আইফোনের দাম হতে পারে ৭৯৯ আমেরিকান ডলার, আইফোন ১৩ প্রো'র দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার।

বিডি প্রতিদিন /
Mrs, Anjuara Khanom
Assistant Officer, Information Desk
Daffodil International University
DSC Campus
02224441833/34