কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা স্যার আইজ্যাক নিউটন

Author Topic: কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা স্যার আইজ্যাক নিউটন  (Read 214 times)

Offline Kakuly Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 353
  • Test
    • View Profile
কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা স্যার আইজ্যাক নিউটন

ভাবুন তো ১৬৮০ এর দশকের আঁকা পোর্ট্রেটগুলি কেমন হতে পারে? তখনকার ঐতিহাসিক ব্যক্তিত্বদের আঁকা ছবিগুলির কথাই চিন্তা করুন!! ব্যক্তিগতভাবে আমার সন্দেহ হয় যে সে-সকল মানুষ আদতে আঁকা পোর্ট্রেটগুলির মতো দেখতে ছিলো কী না! আর আমার এমনটা ভাবার কারণ তখন শিল্পী এবং তাদের ব্যবহৃত নীমিত যন্ত্রপাতি ও সীমিত প্রযুক্তি।

কিন্তু আমরা কি কৌতূহলী নই যে আইজ্যাক নিউটন সহ বিজ্ঞান জগতের অন্যান্য ঐতিহাসিক ব্যক্তিত্বরা আসলে কেমন দেখতে ছিলো বা এখন তারা কেমন দেখতে হতো? এ-যুগে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সে কাজটি করা সম্ভব হয়ে উঠেছে।

দেখা যাক প্রযুক্তিটা কীভাবে কাজ করে:
কৃত্রিম বুদ্ধিমত্তা generative adversarial networks (GANs) ব্যবহার করে ভিডিয়ো ফুটেজ বা "deepfakes" তৈরি করে।
GAN মূলত দুটি কৃত্রিম বুদ্ধিমত্তা সমন্বয়ে তৈরি সিস্টেম। এই দুই ধরণের কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম এমন content তৈরি করতে পারে যা বাস্তব জিনিসের সাথে একদম similar. এর ২টি সিস্টেমের মধ্যে একটি সিস্টেমের (যেটা হচ্ছে generator) কাজ হলো নতুন data ব্যবহার করে আগে থেকে দেয়া ছবির একটি অনুলিপি তৈরি করা।  আরেকটি সিস্টেমের (যেটা হচ্ছে discriminator) কাজ হলো এটা নির্ধারণ করা যে pass করে যাওয়া data আসল নাকি নকল। নকল হলে আবার সেটা প্রথম সিস্টেম পাঠিয়ে দেয় যাতে প্রথম সিস্টেম নতুন data ব্যবহার করে আরো নিখুঁত অনুলিপি তৈরি করতে পারে। সময়ের সাথে সাথে, ২টি সিস্টেমই অবিশ্বাস্যভাবে প্রাণবন্ত ছবি তৈরি করতে শিখে যায় যা আসল থেকে আলাদা করা কঠিন। যত বেশি data process করবে তত বেশি নিঁখুত ছবি তৈরি করতে পারবে।
বংশতালিকা সম্পর্কৃত ওয়েবসাইট MyHeritage এর প্রকাশিত Deep Nostalgia নামক প্রোগ্রাম ব্যবহার করে যেকোনো ছবির জীবন্ত প্রতিকৃতি আবার তৈরি করা যায়! Deep Nostalgiaর অ্যালগরিদম প্রথমে upload করা ছবির সাথে pre-recorded কোনো ভিডিয়োর মেলায় এবং তারপর GAN এর সাহায্য উপরে বর্ণিত পদ্ধতির মাধ্যমে সেই ছবির data নিয়ে ভিডিয়োর এক অনুলিপি তৈরি করে।

Source: https://www.facebook.com/groups/sciencebeegroup/permalink/807269460234145/
Kakuly Akter
Assistant Administrative Officer,
Daffodil Family, Corporate Office.