ত্বক সুস্থ রাখুন

Author Topic: ত্বক সুস্থ রাখুন  (Read 815 times)

Offline snlatif

  • Faculty
  • Sr. Member
  • *
  • Posts: 267
    • View Profile
ত্বক সুস্থ রাখুন
« on: November 22, 2013, 10:49:52 AM »
১. ত্বক সুস্থ রাখার প্রধান একটি উপায় হচ্ছে প্রচুর প্রাকৃতিক খাদ্য গ্রহণ। অর্থাৎ সবজি, ফল, অঙ্কুরিত ছোলা, দই ইত্যাদি খাবার নিয়মিত খেতে হবে। সেই সাথে প্রতিদিন অন্তত ছয়-আট গ্লাস পানি পান করা জরুরী।

২. ত্বক সুস্থ রাখার জন্য ব্যায়ামের বিকল্প নেই। এতে রক্ত চলাচল ও শ্বাস-প্রশ্বাস ক্রিয়া সহজ হয়। ফলে দেহ ও মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভালো হয়।

৩. সুস্থ ও সুন্দর ত্বকের ক্ষেত্রে খাদ্যাভ্যাস ও ব্যায়ামের সাথে প্রয়োজন পরিমিত ঘুম ও বিশ্রাম। এতে কান্তি বা অবসাদ কাটিয়ে শরীর পূর্ণমাত্রায় সজীবতা ফিরে পায়। তাই প্রতিদিন নিয়ম করে অন্তত সাত-আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

৪. শরীরের প্রয়োজন অনুযায়ী খাবারে ভিটামিন, মিনারেল, এনজাইম যথাযথ পরিমাণে থাকলে অনেক ক্ষেত্রেই বিউটি ট্রিটমেন্টগুলোর প্রয়োজন পড়ে না।

৫. শীতকালে শুষ্কতার কারণে টানটান ভাব দূর করতে কমলালেবুর জুস তুলায় ভিজিয়ে হালকা করে লাগান। ত্বক নরম ও মসৃণ হয়ে উঠবে।

৬. ব্রণ থেকে পরিত্রাণ পেতে রসুন থেতো করে ব্রণের ওপর লাগিয়ে রাখতে পারেন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. রোদে ঘোরাঘুরির কারণে ত্বকে সানস্পটের সমস্যা দেখা দিতে পারে। একে সানবার্ন বলা হয়। এ ধরনের সমস্যায় প্রতিদিন ঠাণ্ডা দুধে তুলা ভিজিয়ে কিছু সময় সানবার্নের ওপর লাগিয়ে রাখতে পারেন। সানবার্ন সারাতে চাইলে তিলের তেলও ব্যবহার করতে পারেন।

৮. ত্বকে নানা কারণে বলিরেখা দেখা দিতে পারে। এ সমস্যা কমাতে এক চা-চামচ মধুর সাথে বাঁধাকপির রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন।

৯. ত্বকের আরেকটি সমস্যার নাম হচ্ছে ডার্ক সার্কেল। মধু ও আমন্ড অয়েল সমপরিমাণ মিশিয়ে ডার্ক সার্কেলের ওপর ম্যাসাজ করতে পারেন। এ ছাড়া টমেটোর রস, লেবুর রস ও অল্প পরিমাণ বেসন মিশিয়ে ডার্ক সার্কেলে লাগালে উপকার পাওয়া যাবে।


সূত্রঃ:দেহ:: জীবনের ঠিকানা।