প্রাকৃতিক উপায়ে দূর করুন চুলের উকুন

Author Topic: প্রাকৃতিক উপায়ে দূর করুন চুলের উকুন  (Read 1398 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
অপরিচ্ছন্ন চুল উকুনের একমাত্র নির্ভশীল আস্তানা, বাদ যায় না সুন্দর রেশমি চুলও। চুলের ভেতর খুঁজলে হয়তো একটি খুশকিও পাবেন না, কিন্তু উকুনের দৌড়াদৌড়ি ঠিকই টের পাবেন। তাই সারাক্ষণ মাথা চুলকানো নিয়ে অতিষ্ট হওয়ার যোগাড়। সুন্দর সাজগোজ আর ঢং করে চুলের বাঁধন, সবই ভেস্তে যেতে থাকে উকুনের উৎপাতে। তখন মাথা থেকে হাত সরানোই যেন কষ্টকর। উকুনের এই উৎপাত ঠেকাতে বিভিন্ন সময় নানা ধরনের ক্যামিকেল ব্যবহার করা হয়। কখনো মুক্তি মেলে আবার কখনো মেলে না। কখনো দেখা যায় মাথার চুলই ঝরে যায়। তাই উকুন তাড়াতে প্রাকৃতিক পদ্ধতিই একমাত্র নির্ভরতা। জেনে নেয়া যাক তেমন কিছু পদ্ধতি।

* নারকেলের দুধ ২ চামচ, পাতিলেবুর রস ২ চামচ, নিমপাতা বাঁটা ২ চামচ ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরী করুন। প্রয়োজনে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। এই পেস্টটি ভালোকরে চুলে মেখে প্রায় ৪০ মিনিট রাখতে হবে। এবার চুলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন, পেয়ে যাবেন উকুন মুক্ত সুন্দর চুল। যাদের চুলে উকুনের প্রাদুর্ভাব বেশি তারা ১০ থেকে ১৫ দিন পরপর এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

* মাথায় থাকা ছোট উকুন মারার জন্য ভিনেগার খুব ভালো কাজ করে। এক্ষেত্রে রাতে ভালো করে চুলে ভিনেগার মেসেজ করে রাখুন। সকালে শ্যাম্পু করে নিন। এভাবে ৩ থেকে ৪ দিন ব্যবহার করলেই উপকার পাবেন।

* দুই চা চামচ রসুন বাটা, দুই টেবিল চামচ নারিকলে তেল, আধা চা চামচ লেবুর রস, আধা চা চামচ আদার রস মিশিয়ে চুলের গোড়ায় ঘষে লাগিয়ে দিন। আধা ঘণ্টা রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন অস্বস্তিকর উকুন চলে গেছে।

Collected
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030