পাসওয়ার্ড ‘উঠিয়ে নিল’ ইয়াহু মেইল

Author Topic: পাসওয়ার্ড ‘উঠিয়ে নিল’ ইয়াহু মেইল  (Read 539 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile


অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে জটিল পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন অনেক ব্যবহারকারী। আর অ্যাকাউন্ট অ্যাকসেস করতে গিয়ে এসব পাসওয়ার্ড মনে রাখাটা বেশ ঝামেলারই বটে। তবে, এ ঝামেলা থেকে মুক্তি পাচ্ছেন ইয়াহু মেইল ব্যবহারকারীরা। তাদের পাসওয়ার্ড মনে রাখতে হবে না পাসওয়ার্ড, অ্যাকাউন্টে অ্যাকসেস করতে শুধু হাতের কাছে রাখতে হবে মোবাইল ফোন।

প্রযুক্তিবিষয় সাইট ম্যাশএবল জানিয়েছে, ব্যবহারকারীদের ইমেইল সার্ভিসে ‘লগইন করা’ আরও সহজ করতে চায় ইয়াহু। পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সার্ভিস লাস্টপাস ব্যবহার করে অনেকেই পাসওয়ার্ড ভুলে যাওয়ার ঝামেলা থেকে রক্ষা পান। তবে, ইয়াহু এর চেয়েও সহজ উপায় বের করছে। নতুন এই পদ্ধতিতে ব্যবহারকারীদের রাখতে হবে না কোনো পাসওয়ার্ড।

ইয়াহুর আনা নতুন এই ব্যবস্থায় অ্যাকাউন্টে অ্যাকসেস করতে গেলে ব্যবহারকারীর মোবাইল ফোনে একটি বিশেষ কোড পাঠানো হবে। শুধু ওই অ্যাকাউন্টের জন্যই পাঠানো বিশেষ ওই কোড দিয়ে লগইন করা যাবে। প্রতিবার লগইন করার সময় হাতের মোবাইল ফোনে পাঠানো হবে আলাদা আলাদা কোড।

নতুন উপায়ে আরেকটি সুবিধা হচ্ছে, হ্যাকাররা চাইলেই ব্যবহারকারীর পাসওয়ার্ড হ্যাক করতে পারবে না বা অন্যের অ্যাকাউন্টে অ্যাকসেস করতে পারবে না। এজন্য হ্যাকারকে কাছে রাখতে হবে অ্যাকাউন্টের মালিকের মোবাইল ফোন।

এর আগে টুইটার, ফেইসবুক আর গুগল অ্যাকাউন্টের বাড়তি নিরাপত্তার জন্য আনা হয়েছে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’। এর সঙ্গে ইয়াহুর নতুন সার্ভিসের কিছুটা মিল রয়েছে। তবে পার্থক্য হচ্ছে, এসব অ্যাকাউন্টে আগে একটি পাসওয়ার্ড রাখতে হলেও, ইয়াহুর নতুন সার্ভিসে কোনো পাসওয়ার্ডই রাখতে হচ্ছে না।

২০১৪ সালে ইয়াহু ব্যবহারকারীদের ‘ইউজার নেইম’ আর ‘পাসওয়ার্ড’ হ্যাক হওয়ার বিষয়ে নিরাপত্তা জোরদার করার ঘোষণা দেয়। এরই ধারাবাহিকতায়, ‘পাসওয়ার্ড পদ্ধতি’ উঠিয়ে দিয়ে ইমেইল সার্ভিস আরও নিরাপদ করার পদক্ষেপ নিল প্রতিষ্ঠানটি।
- See more at: http://bangla.bdnews24.com/tech/article940415.bdnews#sthash.eZhEHLMN.dpuf
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU